শিক্ষাজীবনে ভালো রেজাল্ট থাকার পরও অনেকে বিদেশে পড়াশোনার স্বপ্নপূরণ করতে পারেন না আর্থিক সংকটের কারণে। এই প্রতিবন্ধকতা দূর করতেবিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা স্কলারশিপ দিয়ে থাকে। স্কলারশিপ ছাড়াও অনেক উন্নত দেশে একেবারে বিনামূল্যে পড়ার সুযোগ রয়েছে। এছাড়াও ওই সব দেশে নামমাত্র খরচেও পড়ার সুযোগ থাকছে।বিনা বেতনে পড়া যায় এমন কয়েকটি দেশের মধ্যে রয়েছে-

জার্মানি
জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোতে বিনা বেতনে পড়াশোনার সুযোগ রয়েছে। দেশটির সরকার শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য ভর্তুকি দেয়। তাই পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে কোনো টিউশন লাগে না। এটি জার্মান এবং আন্তর্জাতিক, উভয় শিক্ষার্থীদের ক্ষেত্রেই প্রযোজ্য। অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে অল্প টিউশন ফি দিয়ে পড়ার সুযোগ রয়েছে। এছাড়া সরকারি ও বেসরকারি বৃত্তি রয়েছে।


ফ্রান্স
বিনা খরচে পড়াশোনার জন্য জার্মানির পর ফ্রান্স অন্যতম জনপ্রিয় দেশ। ফ্রান্সের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে কোনো টিউশন ফি নেই। তবে বিদেশি শিক্ষার্থীরা ফরাসি ভাষা জানলে সহজেই পার্ট টাইম কাজ করতে পারবে। এছাড়াও বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন স্কলারশিপের সুবিধাও আছে।

গ্রিস
গ্রিসের পাবলিক বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলোতে ইউরোপীয় ইউনিয়নের নাগরিকদের বিনামূল্যে পড়াশোনার সুযোগ রয়েছে। এছাড়াও দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে স্কলারশিপের সুযোগ দেওয়া হয়।

নরওয়ে
নরওয়ের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সব শিক্ষার্থীর জন্য বিনামূল্যে পড়ার সুযোগ ছিল। কিন্তু ২০২৩ সাল থেকে ইউরোপীয় ইউনিয়ন এবং সুইজারল্যান্ড ছাড়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশন ফি দিতে হবে।

কানাডা
সরকারিভাবে ফ্রিতে পড়ার সুযোগ না থাকলেও বেশকিছু স্কলারশিপ রয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীরা বিনামূল্যে পড়াশোনার সুযোগ পায়। জীবনযাত্রার খরচের জন্য পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগও দেয় দেশটির সরকার। নিজ পরিবারকেও কানাডায় নিয়ে যাওয়ার দারুণ সুযোগ রয়েছে দেশটিতে।

ভারত
এশিয়ার মধ্যে সবচেয়ে কম খরচে মানসম্মত শিক্ষার ব্যবস্থা রয়েছে ভারতে। এ দেশের সরকার বিদেশী শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তিরও ব্যবস্থা করেছে। এছাড়াও বেসরকারি বিশ্ববিদ্যালয়েও স্কলারশিপের পাশাপাশি ভালো ফলাফলের উপর টিউশন ফি'তে ছাড় রয়েছে। তবে ইউরোপের তুলনায় ভারতে উচ্চশিক্ষার খরচ অনেক কম। পাশাপাশি জীবনযাত্রার ব্যয়ও অনেক কম।

সিলেটভিউ২৪ডটকম/পিডি