রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর সবচেয়ে বেশি মূল্যস্ফীতি দেখা যায় যুক্তরাজ্যে। দেশটিতে পণ্যের দাম কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। সবজির ঘাটতির কারণে গত মাসে যুক্তরাজ্যে প্রত্যাশার চেয়ে মূল্যস্ফীতি বেড়েছে, যা ৪৫ বছরের মধ্যে সর্বোচ্চ। খবর বিবিসির।
 

প্রতিবেদনে বলা হয়, ফেব্রুয়ারিতে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ১০ দশমিক ৪ শতাংশে। জানুয়ারিতে এই হার ছিল ১০ দশমিক এক শতাংশ। রেস্তোরাঁ ও পাবসে অ্যালকোহলের দাম বেড়ে যাওয়ায় পরিবারগুলোর খরচ আরও বেড়েছে।


এই সময়ে পোশাকের দামও বেড়েছে উল্লেখযোগ্য হারে, বিশেষ করে শিশু ও নারীদের ক্ষেত্রে। তবে জ্বালানি তেলের দাম নিম্নমুখী রয়েছে।

বৃহস্পতিবার যক্তরাজ্যে নতুন করে সুদের হার বাড়ানোর ক্ষেত্রে সিদ্ধান্ত আসতে পারে। তার আগে মূল্যস্ফীতির এমন পরিসংখ্যান সামনে এল।

ব্যাংক অব ইংল্যান্ড সুদের হার বাড়াতে অথবা কমাতে বা একই রকম রাখতে পারে। গত কয়েক মাস ধরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নানা ধরনের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংকটি।

২০২১ সালের ডিসেম্বর থেকে সুদের হার বাড়িয়েই চলেছে ব্যাংকটি। তাদের প্রধান লক্ষ্য হলো ঋণকে ব্যয়বহুল করা। ব্যয়ে মানুষকে নিরুৎসাহিত করতেই এই পদক্ষেপ।
 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-৬