জাতীয় রোগ নিয়ন্ত্রণ অধিদপ্তর-এর সহকারী পরিচালক ডা. নূর এ আলম শামীম বলেছেন, যক্ষা থেকে বাঁচার জন্য সচেতনতার বিকল্প নেই। একটি সময়ে মানুষ ভাবতো, এ রোগ হলে মানুষ বাঁচে না। কিন্তু এখন আর সেই সময় নেই। চিকিৎসাবিজ্ঞানের উন্নতিকল্পে সেই সমস্যার সমাধান হয়েছে। স্বাস্থ্যরক্ষায় সবাই সচেতন হলেই এ রোগকে প্রতিরোধ করা সম্ভব।
 

বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও সিভিল সার্জন কার্যালয় সিলেট-এর উদ্যোগে র‌্যালি পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 


সিভিল সার্জন কার্যালয়, সিলেট-এর ডেপুটি সিভিল সার্জন জন্মেজয় দত্তের সভাপতিত্বে গত বৃহস্পতিবার (২৩ মার্চ) বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
 

'হ্যাঁ! আমরা যক্ষা নির্মূল করতে পারি' প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত র‌্যালি পরবর্তীতে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদ আহমদ, শহিদ শামসুদ্দিন আহমদ হাসপাতাল, সিলেট-এর আরএমও ডা. মিজানুর রহমান, সিলেট সদর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আহমেদ সিরাজুম মুনির।
 

সভায় স্বাগত বক্তব্য রাখেন- সিলেট বিভাগের টিবি কন্ট্রোল প্রোগ্রামের কনসালটেন্ট ডা. শহীদ আনোয়ার।
 

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সিলেট সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার সুজন বনিক, ডা. আহমদ শাহরিয়ার, ডা. স্বপ্নীল সৌরভ রায়, ডা. স্নিগ্ধা তালুকদার, ডা. সাইমুন নাহার, ডা. ভাস‚র ভট্টাচার্য প্রমুখ। বিশ্ব যক্ষা দিবস উপলক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে সহয়োগিতা করে হীড বাংলাদেশ, আশার আলো, বন্ধু, ব্র্যাক বাংলাদেশ, ইউএসএআইডি, নাটাবসহ প্রভৃতি বেসরকারি সামাজিক সংস্থাসমূহ।
 

সকালে র‌্যালিটি সিলেট সিভিল সার্জন অফিস থেকে শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সার্জন অফিসে এসে আলোচনা সভায় মিলিত হয়।
 

আলোচনার অনুষ্ঠানের শুরুতে হীড বাংলাদেশ যক্ষা রোগ সচেতনতায় পট গান পরিবেশিত করে।


 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১৭