ছবি: সিবিএফ

তাঞ্জিয়ারে আগামীকাল বাংলাদেশ সময় ভোর ৪টায় প্রীতি ম্যাচে স্বাগতিক মরক্কোর মুখোমুখি হবে ব্রাজিল। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর এটাই প্রথম ম্যাচ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ম্যাচটি আরও একটি কারণে তাৎপর্যপূর্ণ। গত ২৯ ডিসেম্বর পেলের মৃত্যুর পর এটাই ব্রাজিলের প্রথম ম্যাচ। তিনবার বিশ্বকাপজয়ী কিংবদন্তিকে এ ম্যাচে তাই স্মরণ করবে ব্রাজিল, সে জন্য কিছু আয়োজনও রাখা হয়েছে।
 

ব্রাজিলকে ’৫৮, ৬২ ও ’৭০ বিশ্বকাপ জেতানো পেলেকে স্মরণ করে ম্যাচের আগে এক মিনিট সম্মান প্রদর্শন করবে দুই দল। মাঠের চারপাশে বিজ্ঞাপনের হোর্ডিং বোর্ডেও শোভা পাবে পেলের ছবি। এ জন্য ছবি প্রিন্ট করিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন (সিবিএফ)। 


ব্রাজিল দলের জার্সিতেও থাকছেন পেলে। প্রতিটি খেলোয়াড়ের নাম ও জার্সি নম্বরের নিচে লেখা থাকবে পেলের নাম। এ নিয়ে সিবিএফ সভাপতি এদনালদো রদ্রিগেজ বলেছেন, ‘পেলে সর্বকালের সেরা ফুটবলার এবং সিবিএফ তাঁকে সব সময়ই স্মরণে রাখবে। এটা তাঁর প্রাপ্য। আমার (সভাপতি মেয়াদ) মেয়াদে পেলেকে সব সময়ই স্মরণ করা হবে।’

নেইমার চোটে পড়ায় এ ম্যাচটি খেলতে পারবেন না। তাঁর পজিশনে ১০ নম্বর জার্সি পরে খেলবেন রিয়াল মাদ্রিদ তারকা রদ্রিগো। ব্রাজিলের হয়ে পেলে এক সময় ১০ নম্বর জার্সি পরে খেলতেন। রদ্রিগোর জার্সি হাতে সিবিএফ সভাপতির তোলা একটি ছবি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সেখানে দেখা যায়, রদ্রিগো যে জার্সিটি ধরে আছেন তার ওপরে লেখা রদ্রিগো ও জার্সি নম্বরের নিচে লেখা পেলে।

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার কাছে কোয়ার্টার ফাইনালে হেরে বাদ পড়ার পর ব্রাজিল কোচের দায়িত্ব ছাড়েন তিতে। তাঁর শূন্যতা এখনো পূরণ করতে পারেনি সিবিএফ। আপাতত অন্তর্বর্তীকালীন কোচ র‌্যামন মেনেজেসকে দিয়ে কাজ চালাচ্ছে ব্রাজিল। 

এ বছরের মাঝামাঝিতে পূর্ণ মেয়াদে সিবিএফ কোচ নিয়োগ দিতে পারে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ‘ল্যান্স।’ ব্রাজিল দল কয়েক দিন আগেই মরক্কো পৌঁছেছে। এ ম্যাচে ব্রাজিল অনূর্ধ্ব–২০ দল থেকে উঠে আসা কয়েকজন খেলোয়াড়কে অভিষেকের সুযোগ করে দিতে পারেন মেনেজেস। আন্দ্রে সান্তোস, ভিতর রকি ও রনিকে দেখা যেতে পারে ব্রাজিল দলে।
 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-২০