'সবুজ যুদ্ধ, সবুজে মুক্তি, একসাথে জলবায়ু পরিবর্তন রুখি' এই স্লোগানে বাংলাদেশের স্বাধীনতা দিবসে বিশ্বের বিভিন্ন দেশে সবুজ বিশ্ব গড়ার দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
 

রবিবার্র (২৬ই মার্চ) বিশ্ববিদ্যালয়ের 'চেতনা-৭১' ভাস্কর্যের সামনে 'গ্লোবাল ল থিঙ্কার্স সোসাইটির' উদ্যাগে এবং শাবির ভূগোল ও পরিবেশ বিভাগ ও গ্রিন এক্সপ্লোর সোসাইটির সহযোগিতায় এ কর্মসূচি পালিত হয়েছে।
 


সবুজ মানব প্রাচীর গড়ার মানববন্ধন কর্মসূচিতে 'সম্মুখে বিশ্ব রেকর্ড' সিলেট বিভাগের সমন্বয়ক মো. রমজান হোসেন রনির সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- বাংলাদেশের পরিবেশ আন্দোলন সিলেট বিভাগের সাধারণ সম্পাদক আবদুল করিম কিম।
 

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- শাবির ভূগোল ও পরিবেশ বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আনোয়ারুল ইসলাম এবং একই বিভাগের সহকারী অধ্যাপক রনি বসাক ও সহকারী অধ্যাপক মো. নাজমুল কবির।

পরিবেশ রক্ষায় বিশ্বের বিভিন্ন দেশে 'সবুজ মানব প্রাচীর' গঠনে গ্লোবাল 'ল' থিঙ্কার্স সোসাইটি পরিবেশ পুনরুদ্ধারে অঙ্গীকারবদ্ধ হতে বাংলাদেশসহ বিশ্ববাসীকে একত্রিত করার লক্ষ্যে 'গার্ডিয়ান অফ দ্য আর্থ-২০৩০' সাল অবধি 'টেকসই উন্নয়ন' লক্ষ্যমাত্রা নিশ্চিতকরণের উদ্যোগ নিয়েছে।
 

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে আবদুল করিম কিম বলেন, ''আমরা সচেতন তো দেশ সচেতন, পরিবেশের জন্য আমরা যা ভালো কিছু করবো তা একসময় না একসময় ভালো কিছু হিসেবেই ফিরে পাবো।

বিশেষ অতিথির বক্তব্যে ড. আনোয়ারুল ইসলাম বলেন, 'পরিবেশ সচেতনতা রক্ষার উদ্দেশ্যে তরুণ প্রজন্মের এই স্বতঃস্ফূর্ত অংশগ্রহণই প্রমাণ করে যে আমাদের তরুণ সমাজ পরিবেশ রক্ষার জন্য দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ রয়েছে।'
 

বিশ্ব রেকর্ড সিলেট বিভাগের সমন্বয়ক মো. রমজান হোসেন রনি জানান, বৃক্ষ রোপণের মাধ্যমে বিশ্বের শিক্ষার্থী ও বহু পেশাজীবিদের নিয়ে জলবায়ু সংকট মোকাবিলায় অগ্রসর হচ্ছে জিএলটিএস।

তারই ধারাবহিকতায় মহান স্বাধীনতা দিবসে ভারত, নেপাল, মেক্সিকো, পাকিস্তান, মালয়, আইভেরি কোস্ট, হাঙ্গেরি, গাম্বিয়া, ক্যামেরুন, অস্ট্রেলিয়া ও  বাংলাদেশসহ বিশ্বের ৫টি মহাদেশের ১০ টি দেশ ও বিভিন্ন সংগঠন সবুজ বিশ্ব গঠনের প্রতিশ্রুতি এবং সংহতি দেখানোর জন্য যুক্ত হয়েছে।

বাংলাদেশের ঢাকা, চট্রগ্রাম, রাজশাহী, রংপুর, খুলনা, ময়মনসিংহ, বরিশাল, সিলেট ও বরগুনাসহ ৮ টি বিভাগের ৯ জেলায় এই কর্মসূচি পালন করা হয়েছে।
 

এছাড়া বাংলাদেশ স্কাউট, ওয়াটারকিপার্স বাংলাদেশ, ইপসা, আমরা সবাই ফাউন্ডেশন, সম্প্রতি ও সৌহার্দ্য, সিএসডাব্লিউপিডিসহ আরো অনেকে সবুজ বিশ্ব গঠনের প্রতিশ্রুতি এবং সংহতি দেখানোর জন্য যুক্ত হয়েছে।
 

রমজান হোসেন আরও বলেন, এতে আমেরিকা মহাদেশ থেকে আবনার প্লাটা, অস্ট্রেলিয়া থেকে নিউ এক্ট, ইউরোপ থেকে মাইন্ডফুলেয়েন্সার, আফ্রিকা থেকে গার্লস রাইজিং মালাউই, সেইভ লাইফ গাম্বিয়া এবং এভিএসডি, এশিয়া থেকে লুবনিনি ওয়ার্ল্ড পিস নেপাল, ইন্ডিয়া থেকে মাউন্ড গাইড ইন্টারন্যাশনাল স্কুল এবং পিস অফ পাকিস্তান অংশগ্রহণ এতে অংশ নিচ্ছে।


 

সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-১৮