সপ্তাহ তিনেক আগে বাংলাদেশি অভিনেত্রী রাফিয়াত রশীদ মিথিলাকে নিয়ে একটি খবর সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোচিত হয়। পশ্চিমবঙ্গের বিভিন্ন অনলাইন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরটি ছিল তাহসানকে বিয়ে করা নিয়ে। অল্প বয়সে তাহসানকে বিয়ে করা ছিল আমার জীবনের সবচেয়ে বড় ভুল, এমন শিরোনামেই বেশির ভাগ গণমাধ্যম খবরটি প্রচার করে, যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। বিষয়টি নিয়ে কথা বলেছেন মিথিলা।
 

আমি যখন বিয়ে করি, তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্রী, বয়স ২৩। এখন বড় হয়েছি, বুঝতে শিখেছি। এখন আমার মনে হয়, ২৩ বছর বয়সে ছাত্রী থাকা অবস্থায় বিয়ে করা আসলেই উচিত হয়নি আমার। কেন বলেছি, আমার অনেক মেয়ে ভক্ত আছেন। আমাকে অনেকে রোল মডেল ভাবেন, তাঁদের উদ্দেশে এসব বলা।
মিথিলা সত্যিই এমন মন্তব্য করেছিলেন কি না, তা জানতে মিথিলার সঙ্গে যোগাযোগ করা হয় ১ এপ্রিল।



 তখন  মিথিলা  জানান, কাজের সূত্রে তিনি রয়েছেন উগান্ডায়। সেখান থেকে হোয়াটসঅ্যাপে তিনি বলেন, তিনি কখনোই এমন মন্তব্য করেননি। মিথিলা আরও জানান, কয়েক বছর আগে এক অনুষ্ঠানে দেওয়া তাঁর মন্তব্যের সূত্র ধরে খবরটি করা হয়েছে। তবে তিনি যা বলেছিলেন, তা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।


অনুষ্ঠানটিতে কী বলেছিলেন, সেটিও পরিষ্কার করেন মিথিলা, ‘আমি বলেছি, কম বয়সে মেয়েদের বিয়ে করা ঠিক নয়। কম বয়সে বিয়ে করে আমি ভুল করেছি। সম্ভবত কোভিডের মধ্যে একটি ইউটিউব চ্যানেলে এই কথাগুলো বলেছিলাম।’


মিথিলা আরও বলেন, ‘আমি এখনো বলব, সাধারণত সব মেয়েরই লেখাপড়া শেষ করে নিজের পায়ে দাঁড়িয়ে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া উচিত। কারণ, আমাদের সমাজে এখনো মেয়েদের চলার পথ মসৃণ নয়।’

সামনে মিথিলাকে দেখা যাবে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির সিরিজ ‘মাইসেলফ অ্যালেন স্বপন’-এ। ঈদে মুক্তি পাবে সিরিজটি।

‘মাইসেলফ অ্যালেন স্বপন’-এ মিথিলার চরিত্রের নাম শায়লা

 ‘মাইসেলফ অ্যালেন স্বপন’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান।

 

সিলেটভিউ২৪ডটকম/এনটি


সূত্র : প্রথম আলো