দক্ষিণ এশিয়ার গণ্ডির বাইরে বাংলাদেশের প্রথম নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন সালমা আক্তার। সাউথ ইস্ট এশিয়ান গেমসে (সি-গেমস) তিনি সহকারী রেফারির দায়িত্ব পালন করবেন। গত ফেব্রুয়ারিতে এএফসি এলিট প্যানেলের রেফারি হওয়ায় এই সুযোগ পাচ্ছেন তিনি। 

 


আগামীকাল (৩০ মে) মধ্যরাতে প্রথম রেফারিংয়ের সুযোগ পাওয়া সালমা কম্বোডিয়ার উদ্দেশ্যে রওনা হবেন। সি-গেমসে রেফারিং করতে যাওয়ার আগে দোয়া চেয়েছেন দেশের প্রথম নারী এএফসি এলিট প্যানেলের এই রেফারি, ‌‌‘এলিট রেফারি হওয়ার পর এটাই প্রথম অ্যাসাইনমেন্ট। সবার দোয়া চাই যাতে রেফারিং করে দেশের মান বৃদ্ধি করতে পারি।’


সালমা সি-গেমসে নারী ফুটবলেই রেফারিং করবেন। আগামীকাল রাতে কম্বোডিয়ার ফ্লাইট থাকলেও, ফিরতি ফ্লাইট এখনও নিশ্চিত নয় সালমার। কারণ পারফরম্যান্সসহ আরও অনেক কিছুর ওপর ভিত্তি করে রেফারিদের পরবর্তী রাউন্ডে রেফারিং নির্ধারিত হয়।

দক্ষিণ পূর্ব এশিয়ার এই গেমসে বাংলাদেশের খেলার সুযোগ নেই। তবে এই প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন রেফারি ও আম্পায়াররা। গত বছর সী-গেমসে বাস্কেটবল ও ফুটবলে রেফারিং করেছিলেন সবুজ মিয়া ও মনির ঢালী। এই বছর হকিতে শাহবাজ আলী ও ফুটবলে সালমা রেফারিং করবেন। 


বাংলাদেশের প্রথম ফিফা রেফারি জয়া চাকমা। জয়ার পরের বছরই সহকারী ফিফা রেফারি হয়েছিলেন সালমা। দু’জনই এএফসি এলিট প্যানেলের জন্য একাধিকবার পরীক্ষা দিয়েছেন। জয়া ব্যর্থ হলেও সালমা এবার এলিটে উত্তীর্ণ হয়েছেন। ফলে আগামী এক বছর তিনি এশিয়ার যে কোনো স্তরে নারী ফুটবলে রেফারিং করতে পারবেন। পুরুষ রেফারিদের মধ্যে সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান দীর্ঘদিন এএফসি এলিটে ছিলেন। তার অবসরের পর আর কোনো রেফারি এলিট হতে পারেননি। মনির ঢালী গত কয়েক বছর সহকারী রেফারি হিসেবে এলিট প্যানেলে রয়েছেন 

 

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/পল্লব-১১