সিলেটের বিভাগীয় কমিশনার ও সিলেট আঞ্চলিক স্কাউটের পৃষ্ঠপোষক ড. মো. মোশাররফ হোসেন বলেছেন, সৎ, যোগ্য ও কর্মময় জীবনাচারে স্কাউটিংয়ের ভূমিকার অপরিসীম। স্কাউট আন্দোলন আমাদের শিশু-কিশোর-যুবদের পাশাপাশি সিনিয়র সিটিজেনদের জীবনকেও সুন্দর ভাবে পরিচালনার সুযোগ করে দেয়।
 

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন কল্পে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী স্কাউট আন্দোলনকে আরও বেগবান করতে স্কাউট নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।


বিভাগীয় কমিশনার রবিবার দুপুরে গোলাপগঞ্জ উপজেলার লক্ষণাবন্দে আঞ্চলিক ট্রেনিং সেন্টার মিলনায়তনে সিলেট, হবিগঞ্জ, মৌলবীবাজার, সুনামগঞ্জ ও সিলেট মেট্রো জেলা নিয়ে গঠিত সিলেট আঞ্চলিক স্কাউটের ২৭ তম আঞ্চলিক কাউন্সিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
 

দুই পর্বে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনের প্রথম পর্বে সভাপতিত্ব করেন গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আঞ্চলিক স্কাউটের সহ সভাপতি মঞ্জুর কাদির চৌধুরী শাফী। ২য় পর্বে সভাপতিত্ব করেন সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের  চেয়ারম্যান ও আঞ্চলিক  স্কাউটের সভাপতি ড. রমা বিজয় সরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও প্রাক্তন স্কাউট এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ তাঁর স্কাউটিং জীবনের স্মৃতিচারণ করে বলেন, আমি আমার বাল্যকালে সহযোদ্ধাদের ডাকে সাড়া দিয়ে আবার স্কাউটিংয়ে সম্পৃক্ত হয়েছিল। আমৃত্যু স্কাউট আন্দোলনের সাথে যুক্ত থাকবো ইনশাআল্লাহ।
 

অনুষ্ঠানে শোকপ্রস্তাব উত্থাপন, বাজেট উপস্থাপন ও রিপোর্ট পেশ সহ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করেন আঞ্চলিক কমিশার মহিউল ইসলাম মুমিত, আঞ্চলিক সম্পাদক মুবিন আহমদ জায়গীরদার, আঞ্চলিক কোষাধ্যক্ষ অধ্যক্ষ মাজেদ আহমেদ চঞ্চল, আঞ্চলিক পরিচালক মাহফুজা পারভিন ইভু প্রমুখ।

অনুষ্ঠানে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি মান্নান ছাড়াও অঞ্চলের নেতৃবৃন্দ, জেলা ও উপজেলা স্কাউটের কমিশনার, সভাপতি, সম্পাদক সহ বিভিন্ন পর্যায়ের স্কাউট নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি স্কাউটিংয়ে অসামান্য অবদানের জন্য জাতীয় সদর দপ্তর হতে অঞ্চল ও জেলা-উপজেলা পর্যায়ের স্কাউট নেতৃবৃন্দের নামে আগত এওয়ার্ড প্রাপকদের কাছে আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করেন।
 

উল্লেখ্য, সুদীর্ঘ পাঁচ দশকেরও বেশি সময় ধরে স্কাউটিংয়ের সাথে সম্পৃক্ত থাকার প্রেক্ষিতে সিলেট আঞ্চলিক স্কাউটের কমিশনার মহিউল ইসলাম মুমিতকে মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক স্কাউটের সর্বোচ্চ এওয়ার্ড  'রোপ্য ব্যাঘ্র' প্রদান করায় অনুষ্ঠানে তাঁকে আঞ্চলিক স্কাউটস এর পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়াও অনুষ্ঠানে সপরিবারে প্রবাসযাত্রার প্রেক্ষিতে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের কৃতি গার্ল স্কাউট সিগমা আলমগীর গ্রীনীর অর্জিত 'প্রেসিডেন্ট স্কাউট এওয়ার্ড'ও আগাম হিসেবে তাঁর নিকট হস্তান্তর করা হয়। প্রধান অতিথি তাঁকে প্রেসিডেন্ট এওয়ার্ড ব্যাজ  পরিয়ে দেন এবং মহামান্য রাষ্ট্রপতির স্বাক্ষরিত সার্টিফিকেট তাঁর হাতে তোলে দেন। সিলেট অঞ্চলের অপরাপর 'প্রেসিডেন্ট এওয়ার্ড' প্রাপ্ত কৃতি স্কাউটদের এওয়ার্ড বিধি অনুযায়ী যথাসময়ে আনুষ্ঠানিকভাবে প্রদান করা হবে বলেও অনুষ্ঠানে অবহিত করা হয়।
 

সিলেট আঞ্চলিক স্কাউটের উপ কমিশনার (প্রোগ্রাম ও আন্তর্জাতিক ইভেন্ট ) এডভোকেট প্রমথ সরকারের সাবলীল সঞ্চালনায় অনুষ্ঠিত এই অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত ও পবিত্র গীতাপাঠে অংশ নেন যথাক্রমে স্কাউট নেতা মাহফুজ আহমদ চৌধুরী ও এডভোকেট প্রমথ সরকার।


 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-১২