আগামী ১৮ অক্টোবর পালিত হবে শেখ রাসেল দিবস। এ দিবসের গুরুত্ব বাড়াতে শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পর্যায়ে ‘শেখ রাসেল পদক ২০২৩’ প্রদান করা হবে। এজন্য অনূর্ধ্ব ১৮ বয়সের শিক্ষার্থীদের কাছে অনলাইন আবেদন পাঠাতে আহ্বান জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।
 

মঙ্গলবার (১৬ মে) এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।


নির্দেশনায় বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ১৮ অক্টোবর শেখ রাসেলের জন্মদিনকে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে ঘোষণা করেছে। এ দিবস উপলক্ষ্যে অনূর্ধ্ব ১৮ বছর বয়সী বাংলাদেশি শিশু-কিশোর এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে উৎসাহ ও উদ্দীপনা যোগানো এবং স্বীকৃতি প্রদানের লক্ষ্যে জাতীয় পর্যায়ে বিভিন্ন ক্যাটাগরিতে ‘শেখ রাসেল পদক ২০২৩’ প্রদানের জন্য অনলাইনে আবেদনপত্র আহ্বান করেছে।
 

এতে বলা হয়েছে, অনূর্ধ্ব ১৮ বছর বয়সী বাংলাদেশি শিশু-কিশোর এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে উৎসাহ ও উদ্দীপনা যোগানোসহ স্বীকৃতি প্রদানের লক্ষ্যে ব্যাপক প্রচার ও আবেদন দাখিলে অনুপ্রাণিত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।
 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০ মে পর্যন্ত অনলাইনে আবেদন দাখিল করা যাবে। এরপর যাচাই-বাছাই, মূল্যায়ন ও ঘোষণার তফসিল ঘোষণা করা হবে। ১৮ অক্টোবর শেখ রাসেল দিবসে বিজয়ীদের হাতে পদক তুলে দেওয়া হবে। পুরস্কারপ্রাপ্ত হলে ওই ব্যক্তি বা প্রতিষ্ঠান একই উদ্ভাবন বা অবদানের জন্য পরবর্তীতে আর বিবেচিত হবেন না।
 

আবেদন দাখিলের ক্ষেত্রে ‘শেখ রাসেল পদক নীতিমালা ২০২২’ অনুসরণ করতে হবে। নীতিমালা এবং বিস্তারিত তথ্যের জন্য www.doict.gov.bd, www.ictd.gov.bd এবং www.sheikhrussel.gov.bd ওয়েবসাইট ডিজিট করার অনুরোধ করা হয়েছে।


 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৩২৮


সূত্র : ঢাকাপোষ্ট