বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের স্বীকৃতি পেয়েছে সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট।


কনসার্টিং ফার্ম নোম্যাড ক্যাপিটালিস্টের ২০২৩ সালের সূচকে, সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট এ বছর প্রথমবারের মতো শীর্ষ দশে প্রবেশ করেছে। গত বছর এটি ছিল বিশ্বের ৩৫তম শক্তিশালী পাসপোর্ট। তবে এ বছর এক লাফে প্রথম স্থান অর্জন করেছে।



যেখানে বাংলাদেশের পাসপোর্টে ৩৭ দশমিক ৫০ স্কোর নিয়ে ১৮২তম অবস্থানে রয়েছে।

 

ভ্রমণ, ট্যাক্স, দ্বৈত নাগরিকত্ব, দৃষ্টিভঙ্গী এবং স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ের ওপর ভিত্তি করে পাসপোর্টের র‌্যাংকিং করা হয়।


প্রতিবেদনে বলা হয়েছে, আমরা ভিসামুক্ত, অন অ্যারাইভাল ভিসা এবং ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশনভুক্ত (ইটিএ) দেশগুলোকে হিসাবে রেখে ভ্রমণ স্কোর নির্ধারণ করি। সেই হিসেবে সংযুক্ত আরব আমিরাত ১৮১টি দেশে ভ্রমণ করতে পারে এবং সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা ১১৬টি দেশে ভিসা ছাড়াই (ভিসামুক্ত দেশ) প্রবেশ করতে পারে। সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্টধারীরা ৫৮টি দেশে অন অ্যারাইভাল ভিসা নিয়ে প্রবেশ করতে পারে এবং ৭টি ইলেকট্রনিক ট্রাভেল অথরাইজেশন (ইটিএ) গন্তব্যে প্রবেশ করতে পারে।


এ বছর সংযুক্ত আরব আমিরাতের পাসপোর্ট মোট ১১০ দশমিক ৫০ স্কোর অর্জন করেছে এবং পাসপোর্টটি ব্যবহার করে ১৮১টি দেশে ভ্রমণ করা যাবে।


এ ছাড়া, বিশ্বের শীর্ষ ১০ শক্তিশালী পাসপোর্ট হলো- ১. সংযুক্ত আরব আমিরাত; ২. লুক্সেমবার্গ; ৩. সুইজারল্যান্ড; ৪. আয়ারল্যান্ড; ৫. পর্তুগাল; ৬. জার্মানি; ৭. চেক প্রজাতন্ত্র; ৮. নিউজিল্যান্ড; ৯. সুইডেন; ১০. ফিনল্যান্ড।

 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/ইআ-০৫