দীর্ঘ ৫২ বছর পর নামের কষ্ট দূর হচ্ছে জামালগঞ্জের রূপাবালি গ্রামবাসীর। তাদের গ্রামের ‘জিন্নাহ মেমোরিয়াল’ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করে গ্রামের নামে নামকরণ হচ্ছে ‘রূপাবালি সরকারি প্রাথমিক বিদ্যালয়’। গেল ১১ মে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এস এম আব্দুর রহমান নাম পরিবর্তন করার এই চিঠি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠান।

এর আগে গেল ৭ মে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামকরণ ও বিদ্যমান নাম পরিবর্তন সংক্রান্ত জেলা কমিটির সভায় সর্বসম্মতভাবে ‘জিন্নাহ মেমোরিয়াল’ এর নাম পরিবর্তনের এই সিদ্ধান্ত গৃহীত হয়।


বিদ্যালয়ের সভাপতি আবুল কালাম জানালেন, ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি ১৯৭৩ সালে জাতীয়করণ হয়। পাকিস্তান আমলে কায়েদে আযম মোহাম্মদ আলী জিন্নাহ্’ এর নামে বিদ্যালয়টির নামকরণ করা হয়েছিল জিন্নাহ মেমোরিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্বাধীনতার ৫২ বছর পরও বিদ্যালয়টির নাম জিন্নাহ মেমোরিয়াল সরকারি প্রাথমিক বিদ্যালয় থাকায় বিব্রতকর অবস্থার মধ্যে ছিলেন এলাকাবাসী। গ্রামবাসী নামের কষ্টে ছিলেন বহুদিন। এই বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী বহু জায়গায় গিয়ে বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে। গত প্রায় ১৫ বছর হয় এলাকাবাসী বিদ্যালয়ের নাম পরিবর্তনের দাবি জানিয়ে আসছিল।

বছর খানেক আগে আমরা এলাকাবাসী সাইনবোর্ডটি নিজেরাই মিটিয়ে রেখেছিলাম। অবশেষে বিদ্যালয়ের করা আবেদনের প্রেক্ষিতে গত ১৬ মার্চ সংশ্লিষ্ট বিষয়ের উপজেলা কমিটি সর্বসম্মত সিদ্ধান্ত নিয়ে বিদ্যালয়টির নাম ‘রূপাবালি সরকারি প্রাথমিক বিদ্যালয়’ করার প্রস্তাব পাঠায়। জেলা কমিটিও সম্প্রতি এই মতামতের পক্ষে সিদ্ধান্ত নিয়ে প্রস্তাব পাঠানোয় আমরা খুশি হয়েছি। একই ধরণের মন্তব্য করেন গ্রামের শিক্ষানুরাগী আলউদ্দিন মিয়া।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রহমান বললেন, বিদ্যালয়টি নাম পরিবর্তনের সকল প্রক্রিয়া সম্পন্ন প্রায়। জেলা কমিটির সিদ্ধান্ত উর্ধ্বতনদের পাঠানো হয়েছে। এই বিদ্যালয়ের নাম পরিবর্তনে আর কোন বাঁধা নেই।

সিলেটভিউ২৪ডটকম/ মাহি