সিলেটের বিশ্বনাথে সরকারি বরাদ্ধে পৌরসভার উদ্যোগে জনস্বার্থে নির্মানাধীন নতুন সড়ক নির্মান কাজে বাঁধা প্রদানের অভিযোগ উঠেছে ‘বিশ্বনাথ জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা’র মুহতামিম মাওলানা শিব্বির আহমদ’সহ মাদ্রাসা কর্তৃপক্ষের বিরুদ্ধে।
 

জনস্বার্থে নির্মানাধীন রাস্তা নির্মান ও বাঁধা প্রদানের ঘটনায় চরম উত্তেজনা বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে পুলিশি টহল অব্যাহত রয়েছে।
 


শুক্রবার (১৯ মে) বাদ মাগরিবের নামাজের ঠিক পূর্বে মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ প্রতিষ্ঠানের শিক্ষক-ছাত্রদের সাথে নিয়ে এসে প্রথমে রাস্তা নির্মানের কাজের প্রতিবাদ জানান। এর এক পর্যায়ে মাদ্রাসার ছাত্রদেরকে দিয়ে আরসিসি রাস্তা নির্মানের জন্য করা সাভব্যাইজ (গর্ত) মাটি দিয়ে ভরাট করান তিনি (অধ্যক্ষ)। এনিয়ে মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ ও পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর ফজর আলীসহ এলাকার জনসাধারণের মধ্যে চর উত্তেজনা বিরাজ করছে।
 

স্থানীয় সূত্রে জানা গেছে, সড়ক ও জনপদের বিশ্বনাথ রামপাশা সড়কের পাশে বাসিয়া নদী থেকে সংযোগ হয়ে রামপাশা পর্যন্ত বিশাল একটি খাল ছিল। দীর্ঘ কয়েক বছর ধরে মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ খালটি বরাট করে দখলে রেখেছেন। সম্প্রতি জনস্বার্থে পৌরসভার বরাদ্দ থেকে সড়ক ও জনপদের ওই বরাটকৃত খালের উপর একটি আরসিসি ঢালাই রাস্তার কাজ শুরু করা হয়েছে। কিন্তু হঠাৎ করে শুক্রবার মাগরিবের নামাজের ঠিক পূর্বে মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ প্রতিষ্ঠানের শিক্ষক-ছাত্রদের সাথে নিয়ে এসে রাস্তা নির্মানের কাজে বাঁধা দিয়ে কাজ বন্ধ করে দেন।
 

বিশ্বনাথ পৌরসভার ২নং ওয়ার্ডের কাউন্সিলর ফজর আলী বলেন, জনস্বার্থে সরকারি বরাদ্ধের মাধ্যমে নির্মানাধীন রাস্তার কাজটি নিজেদের স্বার্থের জন্য মাদ্রাসার মুহতামিম মাওলানা শিব্বির আহমদ প্রতিষ্ঠানের শিক্ষক-ছাত্রদের সাথে নিয়ে এসে বন্ধ করে দিয়েছেন।
 

আমি একা নই, মাদ্রাসা পরিচালনা কমিটির নেতৃবৃন্দ রাস্তা নির্মান কাজে আপত্তি করেছেন জানিয়ে বিশ্বনাথ জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদ্রাসা’র মুহতামিম মাওলানা শিব্বির আহমদ বলেন, ১৯৫৯ সাল থেকে মাদ্রাসা কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে ওই ভূমি ভোগদখল করে আসছেন। ইতিমধ্যে ভ‚মিটি লিজের জন্য সড়ক ও জনপদের কর্তৃপক্ষের সাথে তাদের আলাপ-আলোচনা চলছে। রাস্তা নির্মাণের পূর্বে মুসল্লী ও মাদ্রাসার কোমলমতি ছাত্রদের চলাচলের কথা বিবেচনা করে উদ্যোগ গ্রহন করা প্রয়োজন ছিল।
 

এব্যাপারে বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান স্থানীয় সাংবাদিকদের বলেন, ওই ভূমি হচ্ছে সড়ক ও জনপদের। মাদ্রাসার মুহতামিম শিব্বির আহমদ দীর্ঘদিন ধরে সেই ভূমি অবৈধভাবে দখল করে তাতে ভাসমান দোকান বসিয়ে চাঁদাবাজি করে আসছেন। এখন আমরা জনস্বার্থে সেখানে একটি রাস্তার কাজ শুরু করেছি, তাতে তিনি বাঁধা দিচ্ছেন। এটা তার জন্য শুভনীয় হবেনা বলে জানান।
 

এব্যাপারে বিশ্বনাথ থানার অফিসার ইন-চার্জ (ওসি) গাজী আতাউর রহমান বলেন, আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে পুলিশ সচেষ্ট রয়েছে। আর পৌরসভা ও মাদ্রাসা কর্তৃপক্ষকে আলোচনা সাপেক্ষে পরবর্তি করণীয় সিদ্ধান্ত গ্রহনের জন্য অনুরুধ করা হয়েছে।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রনঞ্জয়/এসডি-৩৮৩