আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের উদ্দেশ্যে আগামী শুক্রবার (২৬ মে) রওনা দেবে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। আর এই রকেটে করে মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দেবেন রায়ানা বারনাউই নামের এক সৌদি নারী। এরমাধ্যমে সৌদি আরবের প্রথম নারী হিসেবে অন্যান্য কীর্তি গড়তে যাচ্ছেন তিনি। তার সঙ্গে মহাকাশে যাবেন সৌদির পুরুষ নভোচারী আলী আল-কুরনি।
 

আন্তর্জাতিক সংস্থা ‘অ্যাক্সিয়োম স্পেসের পক্ষ থেকে এই মহাকাশযাত্রার আয়োজন করা হয়েছে। তাদের সাহায্য করবে সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়, ক্রীড়া মন্ত্রণালয়সহ প্রশাসনের আরও বেশ কয়েকটি বিভাগ।
 


সৌদির রায়ানা এবং আলি ছাড়াও এ মিশনে থাকছেন নাসার সাবেক মহাকাশচারী পেগি হুইটসন। এই নিয়ে চতুর্থবার মহাকাশ কেন্দ্রে পাড়ি দিতে চলেছেন তিনি।
 

মহাকাশযানটির চালকের দায়িত্বে থাকবেন যুক্তরাষ্ট্রের টেনেসির বাসিন্দা জন শফনার। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে শুক্রবার বিকেল ৫টা ৩৭ মিনিটে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে তাদের যাত্রা শুরু হবে বলে জানা গেছে।
 

এরপর সোমবার দুপুরে তারা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছাবেন এবং সেখানে ১০ দিন অবস্থান করবেন। সেখানে ২০ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করবেন তারা।

সৌদির প্রথম নভোচারী হিসেবে মহাকাশে যাওয়ার প্রতিক্রিয়ায় রায়ানা বারনাউই বলেছেন, ‘প্রথম সৌদি নারী নভোচারী হিসেবে, এই অঞ্চলের প্রতিনিধিত্ব করা, এটি অনেক আনন্দের এবং গর্বের যা আমি করতে যাচ্ছি।’


 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-৪২৩


সূত্র : ঢাকাপোষ্ট