বয়স বাড়ার আগেই বলিরেখা পড়লে বয়সের তুলনায় বেশি দেখায়। বছর ৩০ পেরোলেই ত্বকের শিথিলতা কমতে শুরু করে। অকালেই বলিরেখা যেন ত্বকের বয়স বাড়িয়ে দেয়।
 

এ সমস্যা থেকে রক্ষা পেতে মেনে চলতে হবে কিছু নিয়ম-



প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। পানি খেলে শরীরের নানা সমস্যাও দূর হয়ে যাবে। শুধু তাই নয় তারুণ্য ধরে রাখতে নিয়মিত যোগব্যায়ামও করতে হবে।

মিষ্টিজাতীয় খাবার অতিরিক্ত পরিমাণে কখনওই খাওয়া উচিত নয়। কারণ অতিরিক্ত চিনি শরীরের পক্ষে মোটেই ভাল নয়। তাই এই ধরনের খাবার এড়িয়ে চলাই ভাল।

অনেকেই আছেন খিদে পেলেই পিৎজা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই খেতে পছন্দ করেন। কিন্তু এই ধরনের খাবারগুলি খেলে শরীরের যেমন সমস্যা বাড়ে। তেমনই বয়সও বেড়ে যায় দ্বিগুণ
 


ভুল খাদ্যাভাসও আমাদেরকে বার্ধক্যের দিকে এগিয়ে দেয়। খাওয়া-দাওয়ার জন্য অকালে বুড়িয়ে যাচ্ছি আমরা। খিদে পেলেই এমন কিছু খাবার আমরা খেয়ে নিচ্ছি, যার জন্য বয়সও একলাফে অনেকটা বেড়ে যাচ্ছে। তেমনই যারা ঘনঘন চা ও কফি খান, সেটা কমিয়ে ফেলতে হবে।
 

বার্ধক্যের ছাপ আটকাতে খাওয়া-দাওয়ার দিকে বিশেষ নজর দিতে হবে। যেমন ছাঁকা তেলে ভাজা খাবার খাওয়া বন্ধ করতে হবে। এতে সমস্যা বাড়বে।
 

সকালের ব্রেকফ্রাস্ট মানেই পাউরুটি৷ প্রথাগত এই রুটিন ভেঙে দিতে হবে। নিয়মিত পাউরুটি খাওয়া শরীরের জন্য ভাল নয়। প্রয়োজনে ব্রাউন ব্রেড বা মাল্টিগ্রেন ব্রেড খেতে পারেন।  (এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের উপর ভিত্তি করে, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন)
 

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এনটি


সূত্র : ঢাকাপোষ্ট