“স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” এ প্রতিপাদ্যকে সামনে রেখে কানাইঘাটে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করা হয়েছে।
 

সোমবার (২২ মে) সকাল ১১টায় উপজেলা ভূমি অফিসের সামনে বুথ স্থাপন করে ভূমি সেবা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী।
 


উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তরিকুল ইসলামের সঞ্চালনায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ জিলানী, উপজেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, সমবায় কর্মকর্তা মোঃ জামাল উদ্দিন সহ উপজেলা ভূমি অফিসের কর্মকর্তারা।
 

ভূমি সেবা সপ্তাহের প্রথম দিনে উপজেলা ভূমি অফিস এবং স্ব-স্ব ইউনিয়ন ভূূমি অফিস থেকে দিনভর ভূমি মালিকদের অনলাইনে তাৎক্ষণিক জমি সংক্রান্ত সেবা প্রদান করা হয়।

ভূমি সেবা সপ্তাহের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী ও নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি বলেন, স্মার্ট ভূমি ব্যবস্থাপনার অংশ হিসেবে ইতোমধ্যে যেসব সেবা চালু হয়েছে, সেসব বিষয়ই ‘ভূমি সেবা সপ্তাহে’ নাগরিকদের অবগত ও সচেতনতা তৈরি করতে চায় ভূমি মন্ত্রণালয়।
 

ভূমিসেবা সপ্তাহে উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিসে সেবাবুথে নিয়োজিত কর্মকর্তা ‘স্মার্ট ভূমিসেবা’র বিষয়ে জানানোর পাশাপাশি পরামর্শ দেবেন। ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফাইড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে সেবার কথা জনসাধারণকে জানানো হবে। তাছাড়া সম্প্রতি চালু হওয়া ‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ ও ‘স্মার্ট ভূমি-পিডিয়া’সহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনাও তুলে ধরা হবে। নির্ভেজাল ভূমি সেবা নিতে কোন দালাল ছাড়াই নাগরিকদের ভূমি অফিসে উপস্থিত হয়ে কিংবা অনলাইনের মাধ্যমে সব ধরনের সেবা নেওয়ার জন্য আহবান জানানো হয়।


 

সিলেটভিউ২৪ডটকম/মাহবুবুর/এসডি-৪৭৮