দেশের অন্যতম শীর্ষ বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর শিব প্রসাদ সেন আর নেই। আজ (১৭ অক্টোবর) সোমবার সকালে চিকিৎসাধীন অবস্থায় এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, দুই ছেলেসহ অসংখ্য স্বজন রেখে গেছেন। তাঁর মৃত্যুতে মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবার গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ শাখা জানায়, প্রফেসর শিব প্রসাদ সেন ১৯৪৭ সালের ১ জানুয়ারি সিলেটে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে কুমিল্লা বোর্ডের অধীনে এইডেড হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগ এবং ১৯৬৫ সালে সিলেটের এমসি কলেজ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রথম বিভাগ অর্জন করেন। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডে সম্মিলিত মেধা তালিকায় ১২তম স্থান অধিকার করেন। শিব প্রসাদ সেন ১৯৬৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত সিলেটের এম.সি কলেজ থেকে অর্থনীতিতে বিএ (অনার্স) পরীক্ষায় দ্বিতীয় শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন এবং ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে এম.এ পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন।


৫০ বছরেরও বেশি সময়ব্যাপী কর্মজীবনে প্রফেসর শিব প্রসাদ সেন বাংলাদেশের বিভিন্ন খ্যাতিমান শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষাদান এবং প্রশাসনিক কার্যক্ষমতায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি সিলেট মহিলা কলেজ, চট্টগ্রাম হাজী মুহম্মদ মহসিন কলেজ এবং সিলেট এমসি কলেজে কর্মজীবনের অধিকাংশ সময় কাটান। তিনি হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজের অধ্যক্ষও ছিলেন।
 
২০০৩ সালে প্রফেসর সেন সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অর্থনীতির অধ্যাপক ও পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে যোগদান করেন এবং পরবর্তীতে কোষাধ্যক্ষ ও প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন। বিভিন্ন সময় তিনি ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হিসেবেও দায়িত্ব পালন করেছেন। শেষ নিঃশ্বাস পর্যন্ত তিনি একাডেমিক সম্প্রদায়ের জন্য তাঁর দক্ষতা এবং আবেগকে উৎসর্গ করে যান। একাডেমিক প্রচেষ্টার পাশাপাশি অধ্যাপক শিব প্রসাদ সেন গবেষণা এবং প্রকাশনার প্রতি গভীর প্রতিশ্রুতি প্রদর্শন করেন। তিনি গবেষণা সহযোগী হিসেবে ‘শাহজালাল শ্যামল সিলেট রিসার্চ প্রজেক্ট’-এ অবদান রাখেন এবং বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় অর্থনৈতিক ও সামাজিক সমস্যাবিষয়ক ৭২টি নিবন্ধ লিখেন। শিক্ষায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ প্রফেসর সেন শিক্ষা সপ্তাহ-২০০৪-এ ‘সিলেট বিভাগের শ্রেষ্ঠ অধ্যক্ষ’ হিসেবে সম্মানিত হন। তিনি সরকারি প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক নিয়োগের জন্য নিয়োগ কমিটির একজন শিক্ষাবিদ সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

প্রফেসর শিব প্রসাদ সেনের মৃত্যুতে গভীর শোক ও  সমবেদনা প্রকাশ করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি পরিবার। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী ও ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক শোকবার্তা দিয়েছেন। শোকবার্তায় তাঁরা বলেন, ‘আমৃত্যু শিক্ষার জন্য পরিশ্রম করে গেছেন প্রফেসর শিব প্রসাদ সেন। তিনি ছিলেন নিখাঁদ এক শিক্ষানুরাগী। শিক্ষার মহান ব্রত ছড়িয়ে দিতে তাঁর মতো আজীবন কাজ করে যাওয়া মানুষ বিরল। তিনি ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির অত্যন্ত আপনজন, একজন সুপরামর্শদাতা ও অভিভাবক। তাঁর মৃত্যু আমাদেরকে গভীর শোকে ব্যথিত করছে।’ শোকবার্তায় তাঁরা মরহুমের বিদেহি আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এদিকে, গতকাল দুপুর সাড়ে ১২টায় প্রফেসর শিব প্রসাদ সেনের মরদেহ তাঁর দীর্ঘদিনের কর্মস্থল মেট্রোপলিটন ইউনিভার্সিটির বটেশ্বরস্থ স্থায়ী ক্যাম্পাসে নেওয়া হয়। সেখানে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা তাঁকে শেষ শ্রদ্ধা জানান। এ সময় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ভাইস চ্যান্সেলর ও স্পোর্টস ক্লাবের পক্ষ থেকে পৃথক শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক, ট্রেজারার প্রফেসর ড. সুরেশ রঞ্জন বসাক, স্কুল অব বিজনেস এন্ড ইকোনোমিক্সের ডিন প্রফেসর ড. তাহের বিল্লাল খলিফা, প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, রেজিস্ট্রার তারেক ইসলাম সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেন, ‘আমরা অধ্যাপক শিব প্রসাদ সেনের মৃত্যুতে শোকাহত। তিনি ছিলেন একজন দূরদর্শী শিক্ষাবিদ যার প্রভাব মেট্রোপলিটন ইউনিভার্সিটি এবং বৃহত্তরভাবে একাডেমিক সম্প্রদায়ের ওপর অপরিসীম। তাঁর উৎসর্গ, আবেগ এবং শিক্ষা আমাদের প্রতিষ্ঠানে এবং অগণিত ছাত্র-ছাত্রীদের জীবনে একটি অমোঘ চিহ্ন রেখে গেছে। আমরা তাঁর পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানাই। প্রফেসর সেন একাডেমিক জগতের একজন নক্ষত্র। তাঁর বিয়োগের ফলে এমন একটি শূন্যতা সৃষ্টি হয়েছে যা একাডেমিক সম্প্রদায় এবং এর বাইরেও দীর্ঘদিন গভীরভাবে অনুভূত হবে।’

মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে প্রফেসর সেনের মরদেহ নেওয়া হয় নগরীর শিবগঞ্জের সেনপাড়াস্থ তাঁর বাসায়। সেখানে মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক, সিলেট এমসি কলেজের অধ্যক্ষ অধ্যাপক আবুল আনাম মো. রিয়াজ, সিলেট শিক্ষা বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক আব্দুল কুদ্দুস, সিটি কাউন্সিলর মো. আজাদুর রহমান আজাদসহ সর্বস্তরের নেতৃবৃন্দ তাঁকে শেষ শ্রদ্ধা জানান। পরে বিকাল ৩টায় চালিবন্দরের মহাশ্মশানে তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়।

এদিকে, আগামীকাল মঙ্গলবার প্রফেসর শিব প্রসাদ সেনের মৃত্যুতে মেট্রোপলিট ইউনিভার্সিটিতে শোকসভা অনুষ্ঠিত হবে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে