বিদেশ ভ্রমণ বা অন্য কোনো জরুরি কাজে দেশের বাইরে যাওয়ার জন্য পাসপোর্ট প্রয়োজন হয়। পাসপোর্ট ছাড়া কোনো রকমেই অন্য দেশে ভ্রমণ সম্ভব নয়।


বর্তমানে বিশ্বজুড়ে চার ধরনের পাসপোর্ট রয়েছে। তবে বাংলাদেশে চালু রয়েছে তিন রঙের পাসপোর্ট। ২০২০ সালে ই-পাসপোর্ট চালু করে বাংলাদেশ। কিন্তু নাগরিকদের জন্য আগের মতোই তিন রঙের পাসপোর্ট চালু রেখেছে সরকার।


 

চলুন, জেনে নেয় যাক বাংলাদেশে কোন রঙের পাসপোর্ট কাদের জন্য:

 
বাংলাদেশে সাধারণভাবে সবার জন্য সবুজ রঙের পাসপোর্ট চালু থাকলেও, দেশে আরও দুটি রঙের পাসপোর্ট চালু রয়েছে। এগুলো হলো- নীল এবং লাল পাসপোর্ট।

 
সবুজ পাসপোর্ট
বাংলাদেশের সব সাধারণ নাগরিকদের জন্য চালু রয়েছে সবুজ রঙের পাসপোর্ট। জন্ম ও বৈবাহিক উভয় সূত্রে বাংলাদেশের সব নাগরিকের জন্য সবুজ পাসপোর্ট। এই রঙের পাসপোর্টে বিদেশে গমনের জন্য সংশ্লিষ্ট দেশের ভিসার প্রয়োজন হয়।
 

নীল পাসপোর্ট
নীল রঙের পাসপোর্টকে বলা হয় অফিসিয়াল পাসপোর্ট। সরকারি কাজে কোন কর্মকর্তা বা কর্মচারি দেশের বাইরে ভ্রমণ করতে হলে এই অফিসিয়াল পাসপোর্ট ব্যবহার করা হয়।
 
এই পাসপোর্ট করার জন্য সংশ্লিষ্ট সরকারি অফিসের অনুমোদন বা গভর্নমেন্ট অর্ডার (জিও) প্রয়োজন হয়। এই নীল পাসপোর্টধারী ব্যক্তিরা অন্তত ২৭টি দেশে বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন।

 
লাল পাসপোর্ট
লাল পাসপোর্টকে বলা হয় ডিপ্লোম্যাটিক বা কূটনৈতিক পাসপোর্ট। এই পাসপোর্ট পাবেন রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য এবং তাদের স্পাউস অর্থাৎ স্বামী বা স্ত্রী। সেই সঙ্গে উচ্চতর আদালতের বিচারপতি, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পাবলিক সার্ভিস কমিশনের প্রধান, মন্ত্রণালয়ের সচিব এবং বিদেশে বাংলাদেশি মিশনের কর্মকর্তারা লাল পাসপোর্ট পেয়ে থাকেন।

 
লাল পাসপোর্ট যাদের আছে, তাদের বিদেশ ভ্রমণের জন্য কোন ভিসা প্রয়োজন হয় না। তারা সংশ্লিষ্ট দেশে অবতরণের পর অন-অ্যারাইভাল ভিসা পান।

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত