চলতি বছরের জুনে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতির কোনো কমতি রাখছে না বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। আর এই প্রস্তুতির অংশ হিসেবে বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের সঙ্গে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করেছে বিসিবি।

 


শনিবার (১৬ মার্চ) বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি প্রকাশ করেছে বিসিবি। সিরিজে টি-টোয়েন্টির সঙ্গে থাকছে টেস্ট ম্যাচও। তবে সেটা হবে আগামী বছরে। বিশ্বকাপকে কেন্দ্র করে আপাতত শুধু টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে দুই দল।


পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি মাঠে গড়াবে ৩ মে। একই স্টেডিয়ামে ৫ এবং ৭ মে আয়োজিত হবে পরের দুই ম্যাচ। প্রথম দুই ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬টায়। তৃতীয় ম্যাচ আয়োজিত হবে দুপুর ৩টায়।


শেষ দুই ম্যাচের জন্য চট্টগ্রাম থেকে ঢাকায় আসবে দুই দল। ১০ মে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াবে চতুর্থ টি-টোয়েন্টি। ১২ মে একই স্টেডিয়ামে আয়োজিত সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচ। চতুর্থ ম্যাচ আয়োজিত হবে সন্ধ্যা ৬টায় এবং পঞ্চম ম্যাচ সকাল ১০টায়।


সিরিজে অংশ নিতে এপ্রিলের ২৮ তারিখ বাংলাদেশে পা রাখবে জিম্বাবুয়ে। ১২ মে সিরিজের শেষ ম্যাচ খেলে ১৩মে বাংলাদেশ ছাড়ার কথা রয়েছে সিকান্দার রাজার দলের।


পাঁচ টি-টোয়েন্টির সাথে দুইটি টেস্ট ম্যাচের আয়োজন করার কথাও ছিল। তবে জিম্বাবুয়ের ক্রিকেট বোর্ডের সাথে বিসিবির সমঝোতায় টেস্ট সিরিজ পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে ২০২৫ সালে। ২০১৮ সালের পর এটিই দুই দলের মধ্যকার প্রথম টেস্ট সিরিজ হতে যাচ্ছে।


বাংলাদেশ বর্তমানে শ্রীলঙ্কার সঙ্গে ওয়ানডে সিরিজ খেলছে। ওয়ানডের পর এই সিরিজে আরও দুটি টেস্ট ম্যাচ খেলবে টাইগাররা। এরপর একটা লম্বা সময়ের বিরতি পাবেন ক্রিকেটাররা। সেই বিরতি শেষে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে নাজমুল হোসেন শান্তর দল। জিম্বাবুয়ে সিরিজ শেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। মে মাসের ২১ , ২৩ এবং ২৫ তারিখ হবে ম্যাচ তিনটি। সবগুলো ম্যাচই হবে টেক্সাসের প্রাইরাই ভিউ ক্রিকেট কমপ্লেক্সে।

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত