মেট্রোপলিটন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক বলেছেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অর্জিত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের তাৎপর্য এবং জাতির পরিচয়ে এর স্থায়ী প্রভাব পরস্পর সম্পূরক ও পরিপূরক।​​​​​​ যে মূল্যবোধের জন্য মুক্তিযুদ্ধ সংঘটিত হয়েছিল, সেই মূল্যবোধকে সমুন্নত রাখতে হবে, দেশকে এগিয়ে নিতে কাজ করতে হবে সততা ও নিষ্ঠার সাথে। স্বাধীনতার লক্ষ্য অর্জনে অর্থনৈতিক অসমতা ও শোষণ-বঞ্চনা দূর করতে হবে।”

 


আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে মেট্রোপলিটন ইউনিভার্সিটি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন। 

 

দিবসটির প্রতিপাদ্যকে প্রতিফলিত করে তিনি আরও বলেন, “বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস আমাদের স্বাধীনতা, গণতন্ত্র এবং সামাজিক ন্যায়বিচারের নীতিগুলো রক্ষা করার জন্য আমাদের সম্মিলিত সংকল্পের প্রতীক। ১৯৭১ সালে এদেশ স্বাধীন না হলে এ অঞ্চলের মানুষের ভাগ্যোন্নয়ন হতো না। সীমিত সম্পদ নিয়ে এদেশের যাত্রা শুরু হয়ে আজ বাংলাদেশ বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। বাঙালি জাতীয়তাবাদ, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা এবং সামাজিক ও অর্থনৈতিক সমতা ও ন্যায্যতা আমাদের শহিদদের ত্যাগের একটি মর্মস্পর্শী অনুস্মারক হিসেবে কাজ করে। আমাদের অধিকার এবং স্বাধীনতা একই সাথে সুরক্ষিত করতে হবে।”


সকাল সাড়ে ১টায় প্রফেসর  এম. হাবিবুর রহমান হলে রেজিস্ট্রার তারেক ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন উদযাপন কমিটির সদস্য সচিব এবং আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক মো. শের-ই-আলম। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন ও মুখ্য আলোচক ছিলেন ব্যবসা প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. মাসুদ রানা। অনুষ্ঠানে বক্তব্য রাখেন মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৪ উদযাপন কমিটির সভাপতি ও ট্রেজারার প্রফেসর তাহের বিল্লাল খলিফা, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল হক চৌধুরী, ব্যবসা ও অর্থনীতি  অনুষদের  ডিন ও প্রক্টর প্রফেসর ড. মোহাম্মদ জামাল উদ্দিন, আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন শেখ আশরাফুর রহমান, ছাত্রকল্যাণ  উপদেষ্টা ড. এম জেড আশরাফুল, ডেপুটি রেজিস্ট্রার মিহিরকান্তি চৌধুরী প্রমুখ।

 

এদিকে সকাল ১০টায় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হকের নেতৃত্বে নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন ট্রেজারার, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ। সকাল ১১টায় ক্যাম্পাসে জাতীয় পতাকা পতাকা ও ইউনিভার্সিটির পতাকা উত্তোলন করেন যথাক্রমে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ জহিরুল হক ও ট্রেজারার প্রফেসর ড. মো. তাহের বিল্লাল খলিফা। সকাল ১১.১০ মিনিটে ভাইস চ্যান্সেলরের নেতৃত্বে ট্রেজারার, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণ পর্ব পরিচালনা করে ইউনিভার্সিটির রোভার স্কাউটস দল।


অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মো. ইমরান উদ্দিন, অর্থনীতি বিভাগের প্রধান মো. গোলাম মুক্তাদির, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান মাহফুজুল হাসান, ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান চৌধুরী নওশাদ আহমেদ, ইংরেজি বিভাগের প্রধান ড. রমা ইসলাম, আইকিউএসির অতিরিক্ত পরিচালক দেবাশীষ রায়, উপ পরীক্ষা নিয়ন্ত্রক সুমনা আজিজ, ডেপুটি লাইব্রেরিয়ান মাশরুফ আহমেদ চৌধুরী প্রমুখ

 

সিলেটভিউ২৪ডটকম/ নাজাত