চলতি পথে ক্লান্ত পথিক দাঁড়িয়ে জিরিয়ে নেয় গাছের ছায়ায়। বিশ্রাম নেয় কিছুক্ষণ। ফের চলতে শুরু করে পথ। একসময় পথ শেষ হয় কিন্তু পথিকের মনে রয়ে যায় গাছের ছায়ায় জিরিয়ে নেয়া সময়টুকু। শহরের পথের বাঁকে হাটতে হাটতে জিরিয়ে নেবার মত বৃক্ষরাজি কিংবা বটবৃক্ষ নেই তবে আছে যাত্রী ছাউনি। বলা যায় আধুনিক যুগের সংযোজন।

 


এমনই এক যাত্রী ছাউনি সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ মুরারিচাঁদ কলেজের প্রধান ফটকের পূর্বদিকে। মানুষের জীবনের মতই একসময় জাঁকজমকপূর্ণ ছিলো এই যাত্রী চাউনিটি। মানুষ ভিড় করতো সকাল থেকে সন্ধ্যা পাড়িয়ে দিয়ে রাত অবধি। চলতি পথে জিরিয়ে নিতো ছাত্রছাত্রী থেকে শুরু করে জনসাধারণ। রিকশা, লেগুনা কিংবা বাসের অপেক্ষায় বসে চলে যেত যাত্রীদের সময়।

 

তবে এখন আর সেই জৌলুস নেই এমসি কলেজের প্রধান ফটকের পূর্বদিকে থাকা এই যাত্রী ছাউনি। কত গল্প আড্ডা আর স্মৃতির স্বাক্ষী অথচ আজ হারিয়েছে চিরচেনা যৌবন। ভরে গেছে ময়লা আবর্জনায়। ক্লান্ত পথিক আর জিরিয়ে নেয় না৷ পুরোপুরি অকেজো হয়ে আছে গেলো কয়েক বছর ধরে। মাঝেমধ্যে সেখানে পথের ধারে থাকা একটা-দুটা কুকুর শুয়ে বসে কাটায় সময়। চাউনির ছাদ ভেঙেছে। জরাজীর্ণ আর শ্যাওলায় ভরে আছে দেয়াল। বসার সিটেও নেই টাইলসের আস্তরণ। বরং খোদাই হয়ে গেছে অজানা কারণে। মুরারিচাঁদ কলেজের শিক্ষার্থীদের বহুদিনের চাওয়া যাত্রী চাউনিটি ঠিকঠাক হবে একদিন তবে কবে হবে এই প্রশ্নের উত্তর কারো কাছে নেই। আসছে বৃষ্টির দিনে রিকশার খুঁজে রাস্তায় দাঁড়িয়ে ভিজতে হবে অথচ এই চাউনি ছিলো একসময় ভরসার জায়গা। এখন এটি সংস্কারের অভাবে সম্ভাবনা না হয়ে সমস্যায় পরিণত হয়েছে।

 

এমসি কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী অনিমেষ ভৌমিক বাপন বলেন, ‘যাত্রী ছাউনি মেরামত করা অতীব জরুরি হয়ে গেছে। কিন্তু কে করবে? কবে করবে? তা কারো জানা নেই।’

 

পথচারী আব্দুল আজিজ বলেন, ‘আগে দাঁড়াইয়া বইয়া বাসো উঠতাম। এখন সব শেষ ইটার৷ ঠিক করলে ভালা অইব। কে ঠিক করতো কউ চাইন।’

 

মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ জানান, ‘মুরারিচাঁদ কলেজের প্রবেশমুখে সিলেট সিটি কর্পোরেশন কর্তৃক নির্মিত যাত্রী ছাউনির অবস্থা খুবই সংকটাপন্ন। বর্তমানে তা আর ব্যবহার উপযোগী নয়, অথচ শিক্ষার্থী ও সাধারণ জনগণের ব্যবহারোপযোগিতা রয়েছে এই চাউনির, তাই সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ বরাবর অনুরোধ যাত্রী চাউনি সংস্কার করে হাজারো মানুষের কষ্ট লাগবে ব্যবস্থা গ্রহণ করবেন।’

 

সিলেটভিউ২৪ডটকম / মাহি