ড্রেনের ময়লা থেকে প্লাস্টিকের বোতল কুড়াচ্ছেন মো. হাসিম

ড্রেন পরিষ্কার করা হচ্ছে। সেই ড্রেনের ময়লা -আবর্জনা তুলে রাখা হচ্ছে ড্রেনের একপাশে। আর সেই ময়লা-আবর্জনায় বসে প্লাস্টিকের বোতল কুড়াচ্ছে একজন বয়স্ক লোক মো. হাসিম (৫৫)।


সম্প্রতি দিরাই পৌরসভার আনোয়ারপুর গ্রামের সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় রোডে এমন চিত্র দেখা গেছে।



রাস্তার আশেপাশে বিভিন্ন জায়গার ময়লা - আবর্জনায় প্রায় সময় শিশু ও মহিলাদের পরিত্যক্ত প্লাস্টিকের বোতল খুঁজতে দেখতে পাওয়া গেলেও প্রাপ্ত বয়স্ক পুরুষ লোকেদের এ পেশায় তেমন একটা দেখা যায়না তাই কথা হয় মো.হাসিম  সাথে তিনি  জানান, তিনি অসুস্থ।শ্বাসকষ্টের রোগী। তিনি কঠোর পরিশ্রমের কাজ করতে পারেননা।তাছাড়া তার গেজের সমস্যা আছে। তিনি বলেন আমি বাধ্য হয়ে স্বাস্থ্যের ঝুঁকি আছে জেনেও এ কাজ করছি। বর্তমানে পরিবার চালাতে অনেক বেশি খরচ জোগাতে হয় । এ কাজ করে প্রতিদিন ৫০০ টাকার মত আয় করেন তিনি।তিনি বাসস্ট্যান্ড লেচু মিয়ার ভাংঙ্গারি দোকানে এই মাল বিক্রি করেন এবং রাত্রি যাপন করেন। থাকার জন্য তাকে কোন টাকা দিতে হয়না। শুধু খাবারের খরচ তার । পরিবার সম্পর্কে মো. হাসিম বলেন, তার ৪ ছেলে ১ মেয়ে ও স্ত্রী। মেয়েকে বিয়ে দিয়ে দিয়েছেন। ৪ ছেলের মধ্যে বড় ছেলে এসএসসি পাস করে একটা প্রাইভেট চাকরি করছে আর মধ্যম দুই ছেলে গাড়ী চালায়। ছোট ছেলে নবম শ্রেণিতে পড়ে। পরিবারের খরচ চালাতে তার বড় ছেলে সাহায্য করলেও মধ্যম দুই ছেলে তাকে তেমন একটা সহযোগিতা করেনা।


কিভাবে তিনি এই পেশায় আসলেন সে বিষয়ে জানতে চাইলে মো. হাসিম জানান, ২ বছর হয় তিনি প্লাস্টিকের বোতল  সংগ্রহের কাজ করছেন। এর আগে তিনি চাকরি করতেন। কিন্তু শারীরিক ভাবে তিনি এখন পরিশ্রমের কাজ করতে পারেননা বলেই এই কাজ বেছে নিয়েছেন। তিনি বলেন তার বাড়ি জামালগঞ্জ উপজেলার সাচনা বাজারের পাশে। কিন্তু নিজ এলাকায় এসব কাজ করতে  শরম লাগে বিধায় তিনি  এই উপজেলায় এসে এসব কাজ করছেন।


দিরাই উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ইয়াসিন আরাফান  বলেন,এর ফলে তিনি বিভিন্ন প্রকার সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হতে পারেন।পেটের সমস্যা হতে পারে।  ড্রেনের ময়লাতে ব্যাকটেরিয়াসহ বিভিন্ন রকম ভাইরাস থাকে। এতে ডায়রিয়াসহ পেটের নানা রকম রোগে তিনি আক্রান্ত হতে পারেন । তিনি বলেন, লোকটি হয়ত ভাল খাবার দাবার,স্বাস্থ্যসম্মত  খাবার খায়না যার ফলে  উনার রোগ প্রতিরোধ ক্ষমতা হয়ত কমে গেছে, আর তিনি যেহেতু ময়লা-আবর্জনা হতে বোতল কুড়িয়ে জীবিকা নির্বাহ করছেন তাই উনার সংক্রামক ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভবনা বেশি থাকছে।

 

 

সিলেটভিউ২৪ডটকম/ হিল্লোল/ নাজাত