'প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো এবার স্মার্ট বাংলাদেশ' এ শ্লোগানকে ধারণ করে সুনামগঞ্জের দোয়ারাবাজারে দিনব্যাপি প্রাণিসম্পদ সেবাসপ্তাহ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

 


বৃহস্পতিবার দুপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল সংলগ্ন মাঠে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি), প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত প্রদর্শনী মেলায় বিভিন্ন প্রজাতির ষাঁড়, গাভী, ছাগল, ভেড়া, রাজহাঁস, মুরগি, কবুতর, টার্কি, কোয়েল, ঘুঘু, পশুখাদ্য ও ওষুধসহ ৩২টি স্টল অংশ নেয়।

 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ইমাম আল হোসাইনের সভাপতিত্বে  ও প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শাহিন মিয়ার সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য দেন দোয়ারাবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান দেওয়ান আল তানভীর আশারাফী চৌধুরী বাবু। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সালেহা বেগম মিনা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা কামরুল ইসলাম।

 

প্রধান অতিথির বক্তব্যে দেওয়ান আল তানভীর আশরাফী চৌধুরী বাবু বলেন, 'প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সফল নেতৃত্বে উন্নত বিশ্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। প্রাণিসম্পদ পালনের মাধ্যমে বেকারত্ব দূরীকরণে যুবকরা আজ দেশের অর্থনীতিতে অগ্রণী ভূমিকা রাখছে। দেশকে এগিয়ে নিতে বেকারদের গাভী, ষাঁড়, পশুপাখি পালনের মাধ্যমে দেশের বেকার সমস্যা দূরীকরণ সম্ভব।'

 

তিনি বলেন, এক্ষেত্রে বেকার যুবকরা এগিয়ে এলে গবাদি পশুপাখী পালনে আমি তাদের সর্বোচ্চ সহযোগিতা করে যাবো। অপরদিকে দেশে আমিষের ঘাটতি পূরণে দুধ-মাংস বাজারজাত ছাড়াও  বিদেশে রপ্তানি করা সম্ভব। পরিশেষে শ্রেষ্ঠ খামারিদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে প্রদর্শনীর সমাপ্তি ঘটে।

 

সিলেটভিউ২৪ডটকম / তাজুল / মাহি