সিলেটসহ সারাদেশেই তীব্র তাপপ্রবাহের কারণে জনজীবনে অস্বস্থি দেখা দিয়েছে। এপ্রিলের মাঝামাঝি সময়ে এসে জনজীবনে পড়ছে এর বিরূপ প্রভাব। আবহাওয়ার পরিবর্তনে রোগ্রাক্রান্ত হচ্ছেন মানুষ। ঠান্ডা, ভাইরাস ফ্লো ও জ্বরে আক্রান্ত হচ্ছেন মানুষ; ডায়রিয়া রোগীর সংখ্যা হাসপাতালে বাড়ছে।

 


আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে জানা যায়, সিলেটে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি তাপমাত্রায় পৌঁছেছে। এতে করে সারাদেশের তাপমাত্রারও পরিবর্তন দেখা যাচ্ছে। এপ্রিলের মাঝামাঝি সময়ে  এসে এর তীব্রতা আরও বাড়ছে। তীব্র গরমে দেশের কোথাও কোথাও রাস্তার পিচ গলছে। দেশের উত্তরদক্ষিণাঞ্চলে আরও বেশি তাপ ও গরম অনুভূত হচ্ছে। 

 

সিলেটে তীব্র গরমে বিপাকে পড়েছেন  দিনমজুর মানুষেরা। সড়কে ভ্যান গাড়ি দিয়ে সবজি বিক্রি করেন জিতু মিয়া । গরমে অস্বস্থির কথা জানিয়ে তিনি বলেন, রোদের তাপে গরমটা বেশিই অনুভূতি হচ্ছে। চলতি ভ্যানে ছাতা লাগানোর সুবিধা না থাকায় তীব্র রোদ সয়ে কাজে বেড়িয়েছেন তিনি । বলেন, কাজ করলেই খাবার পেটে জুটবে।

 

নগরের বাসিন্দা আফতাব উদ্দিন বলেন, তীব্র গরমে তা পরিবারের অনেকেরেই রোগ্রাক্রন্ত হচ্ছেন। বেশিরভাগেরই জ্বর, ঠান্ডা থেকে সর্দি । আরও কয়েকজন জানান, ডায়রিয়াতেও আক্রান্ত হচ্ছেন অনেকে।

 

এদিকে, সিলেটসহ তিন বিভাগের কয়েক জায়গায় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি সম্ভাবনা রয়েছে। হিট অ্যালার্টের মধ্যেই বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর থেকে এ পূর্বাভাস এল। 
 

শনিবার (২০ এপ্রিল) সকাল ৯টা থেকে আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে ওই দপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র।
 

পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে ওই সব বিভাগের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে।  এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। 
 

এদিকে, মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে বলে পূর্বাভাসে জানানো হয়। 
 

এছাড়া বর্ধিত ৫ দিনের তাপমাত্রান উল্লেখ্যযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই । 
 

এদিকে, গত কদিন ধরেই প্রচণ্ড গরম চলছে দেশের সব অঞ্চলেই। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। এ অবস্থায় দেশব্যাপী তিন দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অফিস।

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারির কথা জানানো হয়।


এতে বলা হয়- দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিন দিন অব্যাহত থাকতে পারে। পাশাপাশি তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিও বাড়তে পারে বলে জানানো হয়।  


এছাড়া সারা দেশে হিট আল্যার্ট জারি থাকলেও কিছু স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছিল আবহাওয়া অফিস।

 

 সিলেটভিউ২৪ডটকম/ নোমান