পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় গত চার দিনে অন্তত ৫৯ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে কেবল একদিনেই অন্তত দুই ডজন মানুষ নিহত হয়েছেন।

শনিবার খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (পিডিএমএ) বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


দেশটির সরকারি কর্মকর্তা ও উদ্ধারকারী কর্মীরা বলেছেন, টানা চারদিনের ভারী বৃষ্টিতে প্রদেশের কিছু এলাকায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। এতে একদিনে কমপক্ষে ২১ জনের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে চারদিনের বৃষ্টির মাঝে ছাদ ধসে, সড়ক দুর্ঘটনায় ও পানিতে ডুবে প্রাণহানির সংখ্যা ৫৯ জনে পৌঁছেছে। প্রাকৃতিক এই দুর্যোগে অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

বৃষ্টিতে খাইবার পাখতুনখাওয়ার কয়েকটি এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া দিনভর ঝড়ো হাওয়া ও বৃষ্টির কারণে বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

উদ্ধারকর্মী ও কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, খাইবার পাখতুনখাওয়ার বাজাউরে চারজন, মারদানে তিনজন, মালাকান্দ, খাইবার, সোয়াত, লাক্কি মারওয়াত, আপার দির ও মহমান্দে দুজন এবং লোয়ার দির ও বান্নুতে একজন করে নিহত হয়েছেন।

দেশটির জরুরি সেবা সংস্থা ১১২২ বলেছে, বাজাউরের লোইসাম এবং সালারজাইয়ের মালাসাইদ এলাকায় ভারি বৃষ্টির সাথে সংশ্লিষ্ট দুর্ঘটনায় নিহত চারজনের মধ্যে এক বয়স্ক দম্পতি আছে। একইভাবে মারদানের ক্যাম্প করোনা এলাকায় বাড়ির ছাদ ধসে তিনজন নিহত ও তিনজন আহত হয়েছেন।

গত বৃহস্পতিবার থেকে খাইবার পাখতুনখাওয়া প্রদেশে তুমুল বৃষ্টিপাত হচ্ছে। টানা বৃষ্টিতে প্রদেশটিতে জনজীবনে অচলাবস্থা তৈরি হয়েছে। বৃষ্টির কারণে ঘরবাড়ি ধসে যাওয়ায়  অনেক পরিবার আশ্রয়হীন হয়ে পড়েছে। এছাড়া প্রদেশের কিছু সড়কে যানবাহন চলাচল বন্ধের পাশাপাশি কিছু এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে।

 


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৭৫০