সিলেট জেলা বারের বিশিষ্ট আইনজীবী ও হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সিলেট এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সুপরিচিত মুখ অ্যাডভোকেট দেবতোষ চৌধুরী মারা গেছেন। শনিবার (২০ এপ্রিল) কানাডার স্থানীয় সময় বিকেলে পৌনে ৫টায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়। 

 


দীর্ঘ কয়েক বছর ধরে তিনি সপরিবারে কানাডার টরেন্টোতে বসবাস করছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৭ বছর। সিলেটের বিশ্বনাথ থানার সিঙ্গেরকাছ চৌধুরী বাড়ি তার পরিবারের আদি নিবাস।

 

স্বজনরা জানান, দেবতোষ চৌধুরী মানবাধিকার আন্দোলনের অন্যতম সংগঠক, বিশিষ্ট সমাজসেবক, সদাহাস্যজ্বল পরোপকারী ব্যাক্তিত্ব ছিলেন। তার মৃত্যুতে সিলেট সহ দেশে ও প্রবাসে পরিচিতজন সহ শুভানুধ্যায়ী দের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

 

সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচিত সদস্য ছিলেন দেবতোষ চৌধুরী। ১৯৭৩  সালে সিলেট জেলা বারে যোগদান করেন তিনি। একজন দক্ষ সংগঠক ছিলেন। সিলেটের বহু সামাজিক ও সমাজসেবামূলক সংগঠনের সাথে তিনি যুক্ত ছিলেন। তিনি বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য হিসেব দায়িত্ব পালন করেন।


 
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কেন্দ্রীয় সহসভাপতি এডভোকেট মৃত্যুঞ্জয় ধর ভোলা, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মলয় পুরকায়স্থ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সিলেট জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোপিকা শ্যাম পুরকায়স্থ, মহানগর শাখার সভাপতি রজত কান্তি গুপ্ত, জেলা সাধারণ সম্পাদক এডভোকেট রঞ্জন ঘোষ, মহানগর সাধারণ সম্পাদক চন্দন দাশ এক বিবৃতিতে এডভোকেট দেবতোষ চৌধুরী এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। 

 

নেতৃবৃন্দ বলেন, অ্যাডভোকেট দেবতোষ চৌধুরী সিলেট অঞ্চলে সংখ্যালঘু জনগোষ্ঠীর দাবি-দাওয়া আদায়ের বলিষ্ঠ নেতা ছিলেন। কখনো তিনি অন্যায়ের সাথে আপোষ করেননি। আইন পেশায়ও তিনি সুনামের সাথে তাঁর কর্মময় জীবন পার করেন। 

 

তাঁরা বলেন, আমরা একজন প্রকৃত দেশপ্রেমিক ও দক্ষ সংগঠককে হারালাম।


সিলেটভিউ২৪ডটকম/ নোমান