নিজস্ব প্রতিবেদক, বড়লেখা:: বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘শিশুসাহিত্য পুরস্কার ২০২৪’ পেয়েছেন মৌলভীবাজারের বড়লেখার  উপজেলার হাল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তরুণ কবি ও লেখক মৃণাল কান্তি দাস। শিশুতোষ গল্পগ্রন্থ ‘কিচ্ছা শোনার ইচ্ছা’ বইটির জন্য তাঁকে এই পুরস্কার দেওয়া হয়।  

গত শনিবার (২৭ এপ্রিল) সিলেট নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সোলেমান হলে ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের উদ্যোগে  ‘দুই দিনব্যাপী ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ও সাহিত্য পুরস্কার-২০২৪’ প্রদান উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে মৃণাল কান্তি দাসের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেওয়া হয়। 


এছাড়া অনুষ্ঠানে বাংলা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ক্যাটাগরিতে দেশ বিদেশের মোট ৪০ জন লেখককে এ বছর সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

ইউএসএ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের প্রতিষ্ঠাতা শাহ্ মোঃ সফিনূরের সভাপতিত্বে এবং প্রভাষক শাহাবুদ্দিন ও কবি জাহানারা রেখার যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট নর্থ ইস্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস।

এক প্রতিক্রিয়ায় তরুণ কবি ও লেখক মৃণাল কান্তি দাস বলেন, ‘শিশুদের জন্য কোনো কিছু লেখা নি:সন্দেহে অত্যন্ত স্পর্শকাতর এবং চ্যালেঞ্জিং কাজ। লেখার সময় শিশুমনে এর প্রতিক্রিয়ার চিন্তা করে তবেই লিখতে হয়। কেননা, এই প্রতিক্রিয়ার উপরই নির্মিত হয় শিশুদের মানসপট। যদিও পদক প্রাপ্তি নয় বরং শিশুদের উৎকর্ষ মানসপট সৃষ্টির জন্য লেখালেখি করি, তবুও পুরস্কার প্রাপ্তি আনন্দের এবং প্রেরণাদায়ক।  শিশুতোষ গল্পগ্রন্থ ‘কিচ্ছা শোনার ইচ্ছা’ বইটির জন্য আমাকে এই পুরস্কারে মনোনীত করায় পুরস্কার দাঁতাদের ধন্যবাদ।’ 

মানুষ গড়ার কারিগর শিক্ষক মৃণাল কান্তি দাসের এ পর্যন্ত ১০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে শিশুতোষ গ্রন্থ রয়েছে ৩টি। ২০১৮ সালে মৃণাল কান্তি দাসের  প্রথম কাব্যগ্রন্থ ‘যুদ্ধ এবার শুদ্ধ হবার’ শিরোনামে প্রকাশিত হওয়ার পর তিনি  বড়লেখা নজরুল একাডেমি প্রদত্ত ‘কৃতি কবি’এবং ইউকে ভিত্তিক টেলিভিশন চ্যানেল মীম টিভি প্রদত্ত ‘কবি’পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/লাভলু