শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের প্রয়াত সাবেক অধ্যাপক ড. জিয়া রহমানের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। 
 

সোমবার সকাল ১১টায় শাবির মিনি অডিটোরিয়ামে সভার আয়োজন করেন সমাজবিজ্ঞান বিভাগ কর্তৃপক্ষ। এতে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. তানজিনা চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 
 


স্মরণ সভা আয়োজনের জন্য সমাজবিজ্ঞান বিভাগকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘‘অধ্যাপক ড. জিয়া এমন একজন গুনী শিক্ষক ছিলেন, শাবিতে সমাজবিজ্ঞান বিভাগের উন্নতিতে যার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তিনি যে স্বপ্ন নিয়ে কাজ করতেন সেগুলো বাস্তবায়ন করাই যাতে আমাদের লক্ষ্য হয়।’’


মুখ্য আলোচক হিসেবে শাবির বঙ্গবন্ধু গবেষণা সেলের পরিচালক অধ্যাপক ড. মো. আব্দুল গণি বলেন, ‘‘জিয়া স্যারের প্রয়াণ আমাদের তাড়িত করে; এটি আমাদের জন্য অপূরনীয় ক্ষতি। শাহজালাল বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ চালুর পর থেকে যে কয়েকজন শিক্ষক বিভাগটির ভিত্তি তৈরিতে কাজ করেছিলেন তাদের মধ্যে অধ্যাপক জিয়া অন্যতম। দেশের প্রতি ও সমাজবিজ্ঞান নিয়ে কাজ করতে তিনি দেশের বাইরে যাওয়ার সুযোগ থাকলেও যাননি।’’ 
 

স্মরণসভায় সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অভিজিৎ চক্রবর্তী অয়নের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মো. জসিম উদ্দিন, অধ্যাপক ড. মো. আল অমিন, অধ্যাপক ড. মো. আতিকুল হক, অধ্যাপক মো. ফারুক উদ্দিন প্রমুখ।

 

সিলেটভিউ২৪ডটকম/ নোমান