আজ ১ মে মহান মে দিবস, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৩৮ বছর আগে ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকেরা কাজের সময় সীমা আট ঘণ্টা নির্ধারণ, কাজের উন্নত পরিবেশ, মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট আহ্বান করেন। দাবি আদায়ের জন্য বিক্ষুব্ধ শ্রমিকেরা সেদিন পথে নেমে এসেছিলেন।


অত্যন্ত বর্বর কায়দায় দমন করা হয়েছিল সেই শ্রমিক বিক্ষোভ। পুলিশের গুলিতে জীবন উৎসর্গ করেছিলেন শ্রমিকেরা। সারা বিশ্ব সোচ্চার হয়ে উঠেছিল সেই ঘটনায়। শিকাগোর শ্রমিকদের আত্মদানের মধ্য দিয়েই প্রতিষ্ঠিত হয়েছিল শ্রমজীবী মানুষের অধিকার।



সিলেটে যথাযথ মর্যাদা ও নানা আয়োজনে মহান মে দিবস পালিত হচ্ছে। বুধবার (১ মে) সকালে মে দিবসকে ঘিরে নগরীতে বিভিন্ন শ্রমিক সংগঠন র‌্যালি ও আলাচনা সভা করেছে। 


মহান মে দিবস উপলক্ষে শ্রমিকদের দাবী আদায়ের লক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের উদ্যোগে সিলেট নগরীতে সবচেয়ে বড় র‌্যালী ও সমাবেশ আয়োজন করা হয়। র্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে করে চৌহাট্টায় গিয়ে মিলিত হয়।


এছাড়া সকালে জেলা প্রশাসন, হোটেল শ্রমিক ইউনিয়ন, ইসলামিক শ্রমিক আন্দোলন, গণতান্ত্রিক শ্রমিক আন্দোলন, ট্রেড ইউনিয়ন সংঘ, চা শ্রমিক ইউনিয়ন, শ্রমিকলীগ, শ্রমিকদল, মহিলা শ্রমিকদল, বিদ্যুৎ শ্রমিক লীগ, বিদ্যুৎ শ্রমিকদলসহ বিভিন্ন সংগঠন নগরীতে শোভাযাত্রা ও মিছিল করে।

 

 

সিলেটভিউ২৪ডটকম /নাজাত