সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘মধ্যপ্রাচ্যে অশান্তি, এখন পর্যন্ত যাত্রা এবং সামনের দৃষ্টিভঙ্গি’ বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় ভার্চুয়ালি এ অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল স্টাডিজ বিভাগ। বিভাগটির স্নাতক প্রথম বর্ষ থেকে স্নাতকোত্তরে অধ্যয়নরত শিক্ষার্থীদের পাঠসহায়ক বিশ্ব রাজনীতির বর্তমান প্রেক্ষাপট সম্পর্কে জ্ঞানকে সমৃদ্ধ করতে এ আয়োজন করা হয়।


ওয়েবিনারে পলিটিক্যাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আশরাফুর রহমানের সভাপতিত্বে ও অধ্যাপক ড. মো. শাহাবুল হকের সঞ্চালনায় মূল বক্তা হিসেবে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম আজাদ এবং চীনের জিজিয়াং গঙশেং ইউনিভার্সিটির মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা বিষয়ক গবেষণা ও পরামর্শ কেন্দ্রের পরিচালক ড. আদহাম সাঈদ।

ওয়েবিনারে বক্তরা বলেন, ‘‘কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ এবং শক্তি সমৃদ্ধ মধ্যপ্রাচ্য সব ধরনের যুদ্ধ ও সংঘাতের থিয়েটার হয়ে উঠেছে। গৃহ, ¯œায়ুযুদ্ধ, আন্তর্জাতিক, আদর্শিক, সাম্প্রদায়িক, আন্তঃরাজ্য এবং সন্ত্রাসবাদ, ইসরায়েল-ফিলিস্তিন বিরোধ, ইয়েমেনের গৃহযুদ্ধ এবং সিরিয়ার গৃহযুদ্ধের মতো একাধিক চলমান দ্ব›দ্ব দ্বারা চিহ্নিত অঞ্চলটি একটি অস্থির অঞ্চল হিসাবে অব্যাহত রয়েছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তির সম্পৃক্ততার মাধ্যমে এই বিরোধের সমাধান আরও কঠিন হয়ে উঠেছে। মধ্যপ্রাচ্যে বহিরাগত শক্তির প্রভাবের জন্য বৈশ্বিক শক্তিগুলিকে এমনভাবে একত্র করা উচিত, যা রাজনৈতিক অস্থিরতাকে দমাতে কাজ করবে এবং শান্তি ও স্থিতিশীলতার প্রচারে অগ্রনী ভূমিকা রাখে।’’



সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-১৯০৬