ফাইল ছবি

সিলেটের হজযাত্রীদের দুর্ভোগ বিবেচনায় ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি হজ ফ্লাইট শুরু হচ্ছে আগামী ২২ মে। হজযাত্রীদের নিয়ে এবার সরাসরি ৫টি ফ্লাইট ছাড়া হবে। এর মধ্যে সিলেট-জেদ্দা রুটে ৪টি ও সিলেট-মদিনা রুটে একটি ফ্লাইট রয়েছে।

 


 


প্রথম হজ ফ্লাইট মদিনার উদ্দেশ্যে ৪১৯ হজযাত্রী নিয়ে আগামী ২২ মে বিকাল ৩টা ২০ মিনিটে সৌদি আরবের উদ্দেশ্যে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে। পরের চারটি ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে আগামী ১, ৩, ৬ ও ৯ জুন। এই ৫টি ফ্লাইটে মোট ২ হাজার ৯৫ হজযাত্রী পরিবহন করা হবে।

 

 


গত বছর সিলেট অঞ্চলের ২ হাজার ৯৭৬ জন হজযাত্রী পরিবহণের জন্য ৭টি ফ্লাইট পরিচালিত হলেও এবার কমেছে হজযাত্রী ও ফ্লাইটের সংখ্যা।

 

 


হজ এজেন্সিস অব বাংলাদেশ (হাব) সিলেট চ্যাপ্টারের সভাপতি ও লতিফ ট্রাভেলসের স্বত্বাধিকারী জহিরুল কবির চৌধুরী শীরু সিলেটভিউ-কে শনিবার (৫ মে) বিকালে জানান, গত বছরের তুলনায় এবার হাজিদের সংখ্যা কিছুটা কম। গত বছর ৭টি ফ্লাইট পরিচালিত হলেও সবগুলো ফ্লাইট ফুল যায়নি। এ বছর হজযাত্রী সংখ্যা কমে যাওয়ায় ৫টি ফ্লাইট করা হয়েছে। গত বছর সর্বনিম্ন প্যাজেক ছিলো ৬ লক্ষ ৬২ হাজার টাকা। এবার সেটি করা হয়েছে ৫ লক্ষ ৯০ হাজার টাকা। প্যাকেজ কমানো হলেও সৌদি আরবে হাজিদের যেখানে রাখা হবে সেটি অনেক দূরে। এছাড়া ডলার ও রিয়ালের দাম বাড়ায় হজযাত্রী কিছুটা কমেছে।

 

 


তিনি আরো জানান, সিলেট অঞ্চলের লাইসেন্স প্রাপ্ত ৩৫টি ট্রাভেল এজেন্সি থাকলেও সরাসরি কাজ করছে ৯টি এজেন্সি। সৌদি সরকারের দেওয়া নির্দেশনা নির্ধারিত কোটা পূরণ করতে হিমশিম খেতে হয়েছে। তাই অনেক এজেন্সি সমন্বয় করে কাজ করেছে। সিলেট অঞ্চলে মোট হজযাত্রীর সংখ্যা ৩ হাজার ২৫১ জন হলেও সিলেট থেকে সরাসরি হজ ফ্লাইটে ২ হাজার ৯৫ হজযাত্রী যাবেন। বাকিরা ঢাকা বা অন্যান্য বিমানবন্দর থেকে যাবেন।

 

 

সিলেটভিউ২৪ডটকম / নাজাত / ডি.আর