শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব কার্যক্রমের কোহোর্ট-১ এর প্রি-সিড ফান্ডিং প্রদান করা হয়েছে। এতে মোট ৬ টি টিমকে পিচ ডেক কম্পিটিশনের মাধ্যমে সর্বমোট ২ লক্ষ ৫০ হাজার টাকা প্রদান করা হয়।
 

শনিবার (৪ মে) বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের গ্যালারি-১ এ অনুষ্ঠিত কম্পিটিশনে এ ফান্ডিং প্রদান করা হয়।


এ কম্পিটিশনে প্রথম হয়েছে গণিত বিভাগের মাহবুব আহমেদের নেতৃত্বে স্টার্টাপ টিম 'প্রীতিলতা', ২য় হয়েছে ইইই বিভাগের আদ-দিন মাহবুবের নেতৃত্বে স্টার্টাপ টিম 'ইজিফার্ম', এবং ৩য় হয়েছে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের সাদমান হাফিজের নেতৃত্বে  টিম 'ইন্টারভিওমেট'। এছাড়া ৪র্থ, ৫ম, ও ষষ্ঠ হয়েছে যথাক্রমে 'সিকিউরডক', 'অটোনোমাস আন্ডার ওয়াটার ভেহিকল', 'অটোমামা'।
 

পিচ ডেক কম্পিটিশনের জুরি বোর্ডের আহ্বায়ক হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ড. মো. মনসুর আলম এবং জুরি বোর্ডের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির রিপ্রেজেন্টেটিভ মো. শফিক উদ্দিন ভুঞা, শাবিপ্রবির সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বি, স্টার্টআপ বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ মো. দেওয়ান আহমেদ, ইউআইএইচপি’র ইনোভেশন অ্যান্ড স্টার্টআপ স্পেশালিস্ট ড. অনন্য রায়হান এবং সদস্য সচিব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির .. .. মো: গোলাম কিবরিয়া।

এ অনুষ্ঠান পরিচালনা করেন ইউনিভার্সিটি ইনোভেশন হাব প্রোগ্রামের ন্যাশনাল কো-অর্ডিনেটর লতিফুল খাবির।
 

তিনি বলেন, ‘এই ইনোভেশন হাবের অধীনে অনেকগুলো প্রোগ্রামের মধ্যে একটি হলো ‘স্টার্ট আপ মেন্টরিং প্রোগ্রাম’ যা মূলত ৪ মাস ব্যাপী ১৬ সপ্তাহের (১৬০ ঘন্টার)  হ্যান্ডস অন স্টার্টাপ ট্রেনিং। যাতে একটা স্টার্টাপ আইডিয়াকে ইন্ডাস্ট্রি এক্সপার্টের মাধ্যমে বিজনেস মার্কেটে প্রবেশ পর্যšত্ম পর্যাপ্ত ট্রেনিং প্রদান করা হয় (শুধুমাত্র ক্যাম্পাসের ছুটির দিনগুলোতে) এবং ভালো ইনোভেটিভ আইডিয়া ও স্টার্টাপকে প্রি-সিড ফান্ডিং প্রদান করা হবে (৮ম সপ্তাহ পর)। এছাড়া ট্রেনিং শেষে (১৬ সপ্তাহ পর) সিড ফান্ডিং, সার্টিফিকেট প্রদান এবং ন্যাশনাল লেভেলে কম্পিটিশনের মাধ্যমে ন্যাশনাল ইনভেস্টেরদের সামনে পিচ দেওয়ার মাধ্যমে ইনভেস্টমেন্ট অর্জনের সুযোগ প্রদান করা হবে।

অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করেন ইনোভেশন হাব প্রোগ্রামের ফোকাল পয়েন্ট ড. ফরহাদ রাব্বি। তিনি বলেন, ‘প্রতিটি টিম এতটাই ভাল কাজ করেছে যে আমরা ৫টি টিমের জায়গায় ৬ টি টিমকে ফান্ডিং দিচ্ছি এবং প্রতিটি টিমের প্রাপ্ত স্কোরের ব্যবধান খুব ই কম ছিল। তাই এর মধ্যে ৬টি টিম সিলেক্ট করা আমাদের জন্য কষ্টকর হয়ে যাচ্ছিলো। তবে আমি প্রতিটি টিমকে  সিড ফান্ডিং ও  ন্যাশনাল  লেভেলের জন্য  শুভকামনা  জানাই।’

ইনোভেশন হাব এর ক্যাম্পাস ম্যানেজার সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাদমান হাফিজ জানান, ‘আমাদের  এই ১ম কো-হোর্ট এর স্টার্টাপ মেন্টর হিসেবে আছেন জনপ্রিয় কোম্পানী শপআপ এর আইটি ডিপার্টমেন্টের প্রধান আনিসুর রহমান এবং নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশের সহযোগী অধ্যাপক ড. শামীম আল আজাদ লেনিন। তার দিক নির্দেশনায় শিক্ষার্থীরা অনেক উপকৃত হচ্ছে। আগামী দিনগুলোতেও ভালো করবে।
 

উল্লেখ্য,  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের ৫ম তলায় আগামী জুনে চালু হবে ইউনিভার্সিটি ইনোভেশন হাব। এটি বাস্তবায়ন করছে বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটি। এতে সহযোগিতা করছে আইসিটি ডিভিশন বাংলাদেশ এবং  অর্থায়ন করছে বিশ্বব্যাংক। বাংলাদেশে মাত্র ১০টি বিশ্ববিদ্যালয়ে ইনোভেশন হাব কার্যক্রম চালু হচ্ছে। তার মধ্যে শাবিপ্রবি অন্যতম।


সিলেটভিউ২৪ডটকম/নোমান/এসডি-১৯৭৭