৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে ‘চেয়ারম্যান’ পদে প্রতিদ্বন্দিতা করে সিলেটের বিশ্বনাথে ‘জামানত’ হারিয়েছেন ৬ চেয়ারম্যান প্রার্থী। ৮টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ উপজেলার মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৮৮ হাজার ৩৭ জন।
 

বুধবার (৮ মে) অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ৭৪টি ভোট কেন্দ্রের নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেন ৬০ হাজার ৪১৯ জন ভোটার। এর মধ্যে ৫৮ হাজার ১৩৬টি ভোট ছিল বৈধ এবং ২ হাজার ২৮৩টি বাতিল করা হয়।
 


বিধি বা নিয়ম অনুযায়ী জামানত না হারাতে হলে প্রত্যেক প্রার্থীকে মোট প্রদত্ত ভোটের ৮ ভাগের ১ ভাগ ভোটের বেশি ভোট পেতে হবে, এর কম পেলে সেই প্রার্থীর জামানত বাতিল হবে। সে অনুযায়ী বিশ্বনাথে জামানত না হারানোর জন্য ‘চেয়ারম্যান’ পদের প্রার্থীদেরকে ৭ হাজার ৫৫৩টি ভোটের উপরে পেতে হবে। আর এর কম ভোট পাওয়ার কারণেই ৬ জন চেয়ারম্যান প্রার্থীর জামানত বাতিল হয়েছে।
 

জামানত হারানো প্রার্থীরা হলেন- ‘কৈ মাছ’ প্রতীকে (৫ হাজার ৭৮৮ ভোট) উপজেলা বিএনপির সাবেক আহবায়ক (বহিস্কৃত) প্রবাসী গৌছ খান, ‘শালিক’ প্রতীকে (২ হাজার ১৫০ ভোট) যুক্তরাজ্য আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও যুবলীগের সহ সভাপতি প্রবাসী শমসাদুর রহমান রাহিন, ‘ঘোড়া’ প্রতীকে (১ হাজার ৬৪৪ ভোট) বিশ্বনাথ পৌর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও যুক্তরাজ্যের ডরসেট আওয়ামী লীগের সভাপতি প্রবাসী আব্দুল রোশন চেরাগ আলী, ‘মোটর সাইলেক’ প্রতীকে (৯৪১ ভোট) যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ এস আলী এনামুল হক চৌধুরী, ‘উট’ প্রতীকে (৫১৮ ভোট) যুক্তরাজ্য প্রবাসী বিএনপি নেতা সফিক উদ্দিন, ‘হেলিকপ্টার’ প্রতীকে ৪০৩ ভোট উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি প্রবাসী আকদ্দুছ আলী।


 


সিলেটভিউ২৪ডটকম/প্রনঞ্জয়/এসডি-২০৪০