একটি দৃষ্টিনন্দন এবং রুচিশীল আধুনিক বাড়ি মানেই সাজানো-গোছানো ও অন্দর সাজ-সজ্জ্বায় শোভিত বাসস্থান। সৃজনশীল এবং সৃষ্টিশীল মেধা, শ্রম আর রুচির বহিঃ প্রকাশে যে বাড়ি নির্মাণ হয় তাতে যথেষ্ট পরিমাণ বাজেটেরও প্রয়োজন। কিন্তু আপনি চাইলেই কম বাজেটে আপনার মন মত এবং সাধ্যমত আপনার স্বপ্নের বাড়িটিকে সাজিয়ে নিতে পারেন নিমিষেই। সেজন্য প্রয়োজন অভিজ্ঞ স্থপতি ও প্রকৌশলী এবং দক্ষ কারিগরের সমন্বয়ে সার্বিক পরিকল্পনা, নির্দেশনা ও ব্যবস্থাপনা।

অনেকেই ইন্টেরিয়র ডিজাইন সম্পর্কে জানতে চান যাদের অনেকের ধারণা ইন্টেরিয়র ডিজাইনে সম্ভবত অনেক টাকা খরচ হয় সেজন্যে চাইলেও তারা নিজের বাসায় ইন্টেরিয়র ডিজাইন করানোর আগ্রহকে বিসর্জন দেন।


মূলত ইন্টেরিয়র ডিজাইনের খরচ একজন গ্রাহকের চাহিদা, রুচিবোধ এবং সৌন্দর্য্যের উপর নির্ভর করে। তাছাড়া ঘর সাজাতে ঘরের আয়তন, ব্যবহৃত মালামাল আর ফিনিসিং এর উপর বাজেটটা একপ্রকার নির্ভর করে। আপনি কমপক্ষে ৪ লক্ষ টাকা থেকে শুরু করে ১৫ লক্ষ, ২৫ লক্ষ, ৪৫ লক্ষ, ৬০ লক্ষ বা ১ কোটি টাকা বা তার ও অধিক খরচ করে আপনার ভবনের ইন্টেরিয়র বা অন্দর সজ্জা করতে পারবেন। সেক্ষেত্রে বাড়িতে নান্দনিক সিলিং, ওয়াল প্যানেলিং, লুবার ও রিবস ডিজাইন, কিচেন এন্ড বেডরুম কেবিনেট, বেসিন কেবিনেট, ডিনার ওয়াগান, মার্বেল ও গ্রানাইটের ব্যবহার, সোফা সহ নানা রকম মাল্টিপারপাস সেল্ফস ও ফার্ণিচার তৈরি করে বাড়িকে গুছিয়ে এবং সাজিয়ে নেওয়া যায়। এই বাজেটটা মূলত বাড়ির স্কয়ার ফুট হিসেবে আপেক্ষিক বা প্যাকেজ ভিত্তিক হয়ে থাকে যা নির্ভর করে গ্রাহকের চাহিদা, কি কি আইটেম থাকবে এবং ম্যাটারিয়ালসের উপর। অনেক গ্রাহক শুধু লিভিং রুমের সিলিং, টিভি কেবিনেট আর কিছু ওয়াল প্যানেলিং এর ইন্টেরিয়র ডিজাইন করান, আবার কেউ লিভিং রুম ও ডাইনিং সহ ডিজাইন করান। অনেকে বাড়ির সকল কামরা বা বেডরুমের কেবিনেট, কিচেন কেবিনেট, রুম সমূহের সিলিং, টিভি ও বেসিন কেবিনেট সহ সম্পূর্ণ বাড়ির ইন্টেরিয়র ডিজাইনের কাজ করান। মূলত ইন্টেরিয়র ডিজাইনে গ্রাহকের চাহিদা, ডিজাইন এবং ব্যবহৃত ম্যাটেরিয়ালস এর সম্বনয়ে বাজেটটা নির্ধারিত হয়।

"Innova Interior & Engineering BD" এর প্রধান প্রকৌশলী ফেরদৌস চৌধুরী জানান, ইন্টেরিয়র ডিজাইন মূলত শৌখিনতা এবং সৌন্দর্য্যের প্রতীক। "ফুল ছাড়া বাগান যেমন অর্থহীন ঠিক তেমনি কষ্টার্জিত অর্থে তৈরি বাড়ি হয়ে উঠে শ্রীহীন"। বর্তমান যুগে বাড়ি নির্মাণে এসেছে আমূল পরিবর্তন। আধুনিক প্রযুক্তি ও স্থাপত্যশৈলীর সম্বনয়ে গড়ে উঠে আমাদের নিরাপদ বাসস্থান। তাই আমাদের বাড়ি গুলো যেন হয় সাজানো ও গোছানো। ইন্টেরিয়র ডিজাইনের তুলনামূলক এবং একচুয়্যাল খরচ মূলত নির্ধারিত হয় গ্রাহকের চাহিদা মোতাবেক বাড়ির ফিজিক্যাল মেজারমেন্ট ও রিকুওয়ারমেন্টস অনুসারে ব্যবহৃত ম্যাটারিয়ালস এর উপর নির্ভর করে প্রস্তাবিত প্রাথমিক বাজেট প্রদানের মাধ্যমে। ওয়ার্কিং লে-আউট, বাজেট এবং ওয়ার্ক অর্ডার ফাইনাল হলে বাড়ির থ্রিডি মডেলিং এর কাজ শুরু করে বিস্তারিত আলাপ-আলোচনার মাধ্যমে কাজ এগিয়ে নেওয়া সম্ভব হয়।

লেখক: প্রকৌশলী ফেরদৌস আব্বাস চৌধুরী
ডিজাইন এন্ড প্রজেক্ট ইঞ্জিনিয়ার
Innova Interior & Engineering BD, 8801710933894