অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য সিলেটের গোয়াইনঘাট উপজেলর নন্দীরগাঁও ইউনিয়নের নয়াগাঁও গ্রামে একটি তহবিল গঠন করা হয়েছে। নয়াগাঁও গ্রামবাসীর সার্বিক উন্নয়নে নানা কর্মসূচির ভালো দিক তুলে ধরতে ও সামাজিক কাজে গ্রামবাসীর আগ্রহ সৃষ্টি করার লক্ষ্যে নয়াগাঁও গ্রামের কৃতি সন্তান আব্দুল হাকিম চৌধুরী গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান থাকাকালীন অবস্থায় ব্যক্তিগত ভাবে নগদ ১ লাখ টাকা অনুদান দিয়ে একটি তহবিলের গঠনের পরিকল্পনা করেন।

তহবিল গঠন বিষয়ে গোয়াইনঘাট উপজেলার নন্দীরগাঁও ইউনিয়নের নয়াগাঁও গ্রামবাসী বৈঠক আহবান করেন। গ্রামের সকল শ্রেনী-পেশার মানুষেরা উক্ত বৈঠকে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন। (১) শিক্ষা (২)চিকিৎসা (৩)সামাজিক নিরাপত্তা (৪) ও গ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে ওই তহবিল গঠন করা হবে মর্মে অংশগ্রহণকারী সবাইকে অবগত করা হলে গ্রামবাসী এ তহবিল গঠনে আগ্রহ প্রকাশ করেন।

এসময় নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও নয়াগাঁও গ্রামের কৃতি সন্তান এস কামরুল হাসান আমিরুল গ্রামবাসীর আহবান করা বৈঠকে গ্রামের আয়ের বিভিন্ন উৎস থেকে ওই তহবিলে টাকা জমা রাখার প্রস্তাব করলে বৈঠকে অংশগ্রহণকারী গ্রামের মুরব্বিয়ানসহ সকলেই তা সমর্থন করেন। বর্তমানে উক্ত তহবিলের টাকা নয়াগাঁও গ্রামের মো. নাছির উদ্দিন এবং মাস্টার আব্দুল জব্বারের নামে যৌথ একাউন্টে বাংলাদেশ ব্যাংকে রয়েছে।

নয়াগাঁও সামাজিক নিরাপত্তা তহবিল সম্পর্কে গ্রামের বিভিন্ন তথ্য ও পরামর্শ সেবা পাওয়ার অধিকার সকলেরই রয়েছে। সামাজিক নিরাপত্তা তহবিল শুধুমাত্র একটি অর্থনৈতিক কর্মকান্ড নয় বরং গ্রামের সার্বিক উন্নয়নে এর বিচরণ থাকবে। নয়াগাঁও গ্রামবাসীর ক্ষুদ্র ক্ষুদ্র আয়ের উৎস থেকে টাকা সঞ্চয় ও গ্রামের সকল মানুষের ভালবাসাকে শক্তিতে রুপান্তরের মাধ্যমে গ্রামের অসহায় ও দরিদ্র মানুষের চিকিৎসা সেবা, টাকার জন্য শিক্ষার্থীদের ঝড়ে পড়া রোধ ও গ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করা। এছাড়া ভূমিহীনদের ভূমি দিয়ে পুনর্বাসন করা। প্রয়োজনে তহবিল হতে নানাবিধ সাহায্য সহায়তার সমন্বয় করা।

ওই তহবিল থেকে অনুদান প্রাপ্ত নয়াগাঁও গ্রামের ইশাদ আলী জনান, শিক্ষা ও চিকিৎসা সেবায় আর্থিক ভাবে সহযোগিতা পাওয়ার ক্ষেত্রে উক্ত তহবিলের যৌথ একাউন্টধারী ব্যক্তিদের মাধ্যমে গ্রামের মুরব্বিয়ান বরাবরে আবেদন করতে হয়। আবেদনকারীর বিষয়ে তাৎক্ষণিকভাবে নয়াগাঁও গ্রামের মুরব্বিয়ানদের অবগত করেন। মুরব্বিয়ানগনেরা দ্রুততম সময়ের ভিতরে নির্ধারিত স্থানে বৈঠকে বসেন এবং আবেদনকারীর বিষয়ে নানা পর্যালোচনার পর সহায়তা পাওয়ার উপযুক্ত হলে আর্থিক সহযোগিতা করেন।

অপর দিকে দশগাওঁ নয়াগাঁও উচ্চবিদ্যালয় ও কলেজে নির্মাণাধীন ত্রান দূর্যোগ ও ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের বরাদ্দকৃত একাডেমিক ভবন কাম বন্যা আশ্রয় কেন্দ্রের মাটি ভরাটে নয়াগাঁও সামাজিক নিরাপত্তা তহবিল থেকে ৫ লাখ টাকা ব্যয় করা হয়। এছাড়াও গ্রামের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে একই পন্থায় সিদ্ধান্ত গ্রহন করেন। পাশাপাশি উক্ত তহবিল সম্পর্কে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য হিসাব-নিকাশ সংরক্ষণ ও পবিত্র ঈদুল ফিতরের দিন দিবাগত-রাতে নির্ধারিত স্থানে বৈঠকে তহবিলের আয়-ব্যয়ের বিষয়টি উপস্থাপন করেন।

বর্তমানে নয়াগাঁও গ্রামবাসীর সামাজিক নিরাপত্তা তহবিলে প্রায় অর্ধকোটি টাকা মূলধন রয়েছে বলে গ্রামবাসী জানিয়েছেন।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী বলেন, নয়াগাঁও গ্রামবাসীর সামাজিক নিরাপত্তা ও উন্নয়নের কথা মাথায় রেখে ২০১২ সালে সামজিক নিরাপত্তা তহবিল গঠনের উদ্যোগ নেই। প্রথমে ওই তহবিলে আমি ব্যক্তিগত ভাবে ১ লাখ টাকা অনুদান দেই। এবিষয়ে গ্রামবাসীকে অবগত করলে গ্রামের নিজস্ব ক্ষুদ্র ক্ষুদ্র আয়ের উৎস থেকে টাকা প্রদানের প্রস্থাব করেন গ্রামবাসী। ফলে গ্রামবাসীদের মধ্যে গ্রামোন্নয়নের জন্য আবশ্যকীয় নেতৃত্ব, ব্যবস্থাপনা-যোগ্যতা ও নিঃস্বার্থ কর্মোদ্যমের উন্মেষ হয়েছে। এ ধারা যুগযুগান্তরে অব্যাহত রাখার জন্য নয়াগাঁও গ্রামবাসী ঐক্যমত রয়েছেন।

এরই ধারাবাহিকতায় আজ (২২ জুলাই) বৃহস্পতিবার দিবাগত-রাত ৮টায় নয়াগাঁও গ্রামের মৃত সানেফর আলীর ছেলে মূমুর্ষ রোগী নিজাম উদ্দিনকে গ্রামের সামাজিক নিরাপত্তা তহবিল থেকে ৫ হাজার টাকা অনুদান দেয়া হয়।

উক্ত অনুদান প্রদানের সময় উপস্থিত ছিলেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, গোয়াইনঘাট প্রেসক্লাব সভাপতি এম এ মতিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. নাছির উদ্দিন, নয়াগাঁও গ্রামের বিশিষ্ট মুরব্বি মজর আলী, মনফর আলী, ইউপি সদস্য মো. আফতাব আলী, সাবেক ইউপি সদস্য সৈয়দ লুৎফুর রহমান, নয়াগাঁও কওমি মাদরাসার মুহতামীম মাওলানা নেছার আহমদ, গোয়াইনঘাট উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশরাফ জামিল লায়েক, বিশিষ্ট মুরব্বি দৌলতুর রহমান, সাংবাদিক সৈয়দ হেলাল আহমদ বাদশা, মো. নাছির উদ্দিন, মঙ্গাই মিয়া প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/ডিজেএস-১৮