বালাগঞ্জ উপজেলার নশিওরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নির্মাণাধিন একটি ওয়াশব্লকের সংযুক্ত স্যানেটারি ট্যাংকির স্ল্যাব নির্মাণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি তখলিসুর রহমান, সদস্য আব্দুল শাহাদত রুকন, স্থানীয় এলাকাবাসী সফিক মিয়া, মোজাহিদুল ইসলাম শেহাব, প্রবাসী আতিক মিয়া প্রমুখ অভিযোগ জানিয়েছেন, দীর্ঘদিন যাবত বিদ্যালয়ের নির্মাণাধিন একটি ট্যাংকি অরক্ষিত অবস্থায় খোলা পড়ে রয়েছে। এ ব্যাপারে বারবার সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানকে অবহিত করা হয়েছে।

সম্প্রতি গত ২৩ সেপ্টেম্বর বিয়ানীবাজার উপজেলার লাংলাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্যানেটারি ট্যাংকিতে পড়ে শিশুর মৃত্যুর পর বিদ্যালয়ের সংশ্লিষ্টরা ঠিকাদারী প্রতিষ্ঠানকে স্ল্যাব নির্মাণ করে দেয়ার জন্য নতুন করে দাবি জানান। এর পরিপ্রেক্ষিতে বিদ্যালয় কর্তৃপক্ষের অজ্ঞাতসারে সোমবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যার দিকে ঠিকাদারী প্রতিষ্ঠানের নির্মাণশ্রমিকরা স্ল্যাব প্রস্তুতের জন্য কাজ শুরু করে। এ সময় উপস্থিত এলাকাবাসী সন্ধ্যারাতে কাজ বন্ধ রাখতে এবং রড, সিমেন্ট, বালির মিংশ্রণে ক্রটি থাকার বিষয়ে গুরুতর অভিযোগ জানান। এরপরও সন্ধ্যার পর সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানের শ্রমিকরা ‘ছোটছোট’ রডের টুকরো দিয়ে ‘যেনতেন ভাবে’ স্ল্যাব প্রস্তুত করে চলে যায়।


এলাকাবাসী অভিযোগ জানিয়েছেন, ‘ছোটছোট’ রডের টুকরো দিয়ে ‘যেনতেন ভাবে’ স্ল্যাব নির্মাণের ফলে খোলা ট্যাংকির চেয়ে বরং ঢাকা ট্যাংকি দুর্ঘটনার জন্য আরও বেশি বিপদজনক হয়ে উঠবে।

এদিকে ঘটনা জানাজানির পর ক্ষুদ্ধ এলাকাবাসীর পক্ষ থেকে বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুরসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিষয়টি অবহিত করা হয়েছে। এলাকাবাসী ঠিকাদারি প্রতিষ্ঠানের দায়িত্বে থাকা জহির উদ্দিনের সাথে যোগাযোগ করলে তিনি ঘটনাস্থলে ফিরে এসে পুনরায় স্ল্যাব নির্মাণের প্রতিশ্রæতি দেন।

এ বিষয়ে আলাপকালে সংশ্লিষ্ট ‘সাব ঠিকাদার’ জহির উদ্দিন কাজে অনিয়ম থাকার বিষয়ে সত্যতা স্বীকার করেছেন। বালাগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কামরুল হাসান জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান এভাবে রাতে কাজ করার কোন অনুমতি নেই। কাজের ব্যাপারে যে ত্রুটি হয়েছে তিনি মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

সিলেটভিউ২৪ডটকম/ জিলু/ কেআরএস