সীমান্ত সমস্যার কারণে দীর্গদিন ধরেই ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। আইসিসি ও এসিসিবির বড় কোনো ইভেন্ট ছাড়া এই চির প্রতিদ্বন্দ্বীর দেখা সাক্ষাৎ হয় না।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান সপ্তম আসরের মূলপর্বের দ্বিতীয় দিনে মাঠের লড়াইয়ে নামছে এশিয়ার দুই হেভিওয়েট দল ভারত-পাকিস্তান।


এই ম্যাচকে ঘিরেই উত্তেজনা বিরাজ করছে বেশ কিছুদিন ধরে। দুই দলের মাঠের লড়াইয়ের আগেই কথার লড়াইয়ে জড়িয়ে যান ভারত-পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটাররা।

অতীত সমীকরণে পাকিস্তানের চেয়ে একধাপ এগিয়ে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের অতীতের ছয় আসরে দুই দল ৫ ম্যাচে অংশ নেয়। সেই পাঁচবারের সাক্ষাতে চার ম্যাচে জয় পায় ভারত। একটি ম্যাচ টাই হয়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এশিয়ার এই ক্রিকেট পরাশক্তি দুই দল ৭ ম্যাচে মুখোমুখি হয়। সাতবারের সাক্ষাতে ছয় ম্যাচেই জয় পায় ভারত। মাত্র এক ম্যাচে জয় পায় পাকিস্তান।

শুধু মাঠের পারফরম্যান্সেই নয়, টিম হিসেবেও পাকিস্তানের চেয়ে শক্তিশালী ভারতীয় ক্রিকেট দল। বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি বিশ্বের যে কোনো দলকে হারাতে সক্ষম।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলী/হায়দার আলী, ইমাদ ওয়াসিম, শাদাব খান, হাসান আলী, শাহিন শাহ আফ্রিদি ও হারিস রউফ।

সিলেটভিউ২৪ডটকম/জিএসি-১৪


সূত্র : যুগান্তর