ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে প্রাচ্যের ড্যান্ডিখ্যাত নারায়ণগঞ্জ জেলার ঐতিহাসিক উপজেলা সোনারগাঁয়ে। ১৪ অক্টোবর বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রাঙ্গণে অবস্থিত মোগল শাসক ঈসা খাঁর স্মৃতিবিজড়িত বড় সরদারবাড়ির সামনে স্বাস্থ্যবিধি মেনে ধারণ করা হয় এবারের ‘ইত্যাদি’। শিল্পাচার্য জয়নুল আবেদিনের ‘সংগ্রাম’ তৈলচিত্রের আদলে তৈরি ভাস্কর্যকে ঘিরে উপস্থিত ছিল সীমিতসংখ্যক দর্শক। বড় সরদারবাড়ির সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চে ‘ইত্যাদি’র শুটিং চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত।

এবারের অনুষ্ঠানে দুটি গান থাকছে। একটি গেয়েছেন শিল্পী কুমার বিশ্বজিৎ ও চিশতী বাউল। কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর ও সংগীতায়োজন করেছেন ইবরার টিপু। সোনারগাঁয়ের ইতিহাসগাথা ও কৃষ্টিকথা নিয়ে মনিরুজ্জামান পলাশের লেখা আরেকটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন স্থানীয় অর্ধশতাধিক নৃত্যশিল্পী।


এবারের ‘ইত্যাদি’ তে নারায়ণগঞ্জ ও সোনারগাঁয়ের ইতিহাস, ঐতিহ্য এবং লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ওপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে গ্রিসের প্রাচীন নিদর্শন অ্যাক্রোপোলিসের ওপর তথ্যবহুল প্রতিবেদন। থাকছে সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু নাট্যাংশ। ‘ইত্যাদি’র শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম।

‘ইত্যাদি’র নতুন পর্বটি প্রচারিত হবে ২৯ অক্টোবর, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ওয়ার্ল্ডে। ‘ইত্যাদি’র রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে