চট্টগ্রাম টেস্টে পাকিস্তানকে হারাতে হলে অলৌকিক কিছুই করতে হতো বাংলাদেশের বোলারদের। অনুমিতভাবেই সেটি হয়নি। মুমিনুল হকের দলকে গতকাল ৮ উইকেটে হারিয়ে সফরকারীরা।

অনায়াস এ জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তান শুধু ১-০ ব্যবধানে এগিয়েই যায়নি, পেছনে ফেলেছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকেও। বিরাট কোহলির দলকে টপকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার দুইয়ে উঠে এসেছে পাকিস্তান।


সোমবার কানপুরে ভারতের বিপক্ষে টেস্ট সৌন্দর্য ছড়িয়ে রোমাঞ্চকর ড্র করে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দল নিউজিল্যান্ড। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ী কিউইরা প্রায় নিশ্চিত হার এড়িয়ে পয়েন্ট ভাগাভাগি করে। আর গতকাল বাংলাদেশের হারে কপাল পোড়ে রাহুল দ্রাবিড়ের দলের। পয়েন্টের শতকরা হারে ভারতকে ছাড়িয়ে যায় পাকিস্তান।

৯ দলের টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত তিন ম্যাচের দুটিতে জিতেছে পাকিস্তান। তাদের পয়েন্ট এখন ২৪। ৩০ পয়েন্ট পাওয়া ভারতও দুটি ম্যাচ জিতলেও খেলেছে পাঁচ ম্যাচ।

আইসিসির এই প্রতিযোগিতায় পয়েন্টের ভিত্তিতে শীর্ষে থাকার মাপকাঠি নির্ধারণ করা হয় না; হয় অর্জিত পয়েন্টের শতাংশের ভিত্তিতে। পয়েন্টের এই শতকরা হারেই পিছিয়ে পড়েছে ভারতীয়রা। একটিমাত্র ম্যাচ খেলে জয় পাওয়া শ্রীলঙ্কা ১০০% সাফল্য নিয়ে আছে শীর্ষে। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখে বাংলাদেশ এবারও আছে তলানিতে।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে