চ্যাম্পিয়নস লিগের শেষ সেমিফাইনালে কাল রাতে ফিরতি লেগের পর নিশ্চিত হয়ে গেল কোন দুটি দল মুখোমুখি হচ্ছে ফাইনালে। এর আগে ভিয়ারিয়ালকে সেমিফাইনালে হারিয়ে ফাইনালে উঠেছে লিভারপুল।

দুই লেগ মিলিয়ে ৫–২ গোলে জিতেছে ইয়ুর্গেন ক্লপের দল। কাল রাতে অপর সেমিফাইনালের ফিরতি লেগে ম্যানচেস্টার সিটিকে (৩–১) হারায় রিয়াল। দুই লেগ মিলিয়ে ৬–৬ গোলে জিতেছে কার্লো আনচেলত্তির দল। অর্থাৎ, বাংলাদেশ সময় ২৮ মে প্যারিসের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ।


এটি রিয়ালের ১৭তম চ্যাম্পিয়নস লিগ ফাইনাল, লিভারপুলের ১০ম। 

সর্বশেষ ২০১৮ সালে চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছে রিয়াল। কিয়েভে অনুষ্ঠিত সে ফাইনালে এই লিভারপুলই ছিল প্রতিপক্ষ। ৩–১ গোলে জিতেছিল রিয়াল। ইউরোপসেরা হওয়ার এই ক্লাব প্রতিযোগিতায় প্যারিসে এর আগেও ফাইনালে লিভারপুলের মুখোমুখি হয়েছে মাদ্রিদের ক্লাবটি। তখন প্রতিযোগিতাটির নাম ছিল ইউরোপিয়ান কাপ—১৯৮১ সালে প্যারিসের সেই ফাইনালে রিয়ালকে ১–০ গোলে হারায় লিভারপুল। গোল করেছিলেন অ্যালান কেনেডি।

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল যেখানে অনুষ্ঠিত হবে
প্যারিসের স্তাদে দি ফ্রান্স স্টেডিয়ামে এবার চ্যাম্পিয়নস লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে। ২০০৬ সালে এ মাঠে অনুষ্ঠিত সর্বশেষ ফাইনালে আর্সেনালকে ২–১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বার্সেলোনা। এই মাঠে এবার চ্যাম্পিয়নস লিগ ফাইনাল হওয়ার কথা ছিল না। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ক্রেস্তোভস্কি স্টেডিয়াম ছিল ফাইনালের মূল ভেন্যু। কিন্তু রাশিয়া ইউক্রেনে সামরিক হামলা চালানোয় উয়েফা ফাইনালের ভেন্যু সরিয়ে নেয়। রাশিয়ার ফুটবল ফেডারেশন সভাপতি আলেক্সান্দার দায়োকভ এর প্রতিক্রিয়ায় বলেছিলেন ‘রাজনৈতিক কারণে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল কখন অনুষ্ঠিত হবে
বাংলাদেশ সময় ২৮ মে রাত ১টায় চ্যাম্পিয়নস লিগ ফাইনাল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে যেভাবে দেখা যাবে ফাইনাল
বাংলাদেশ থেকে সনি টেন ২ টিভি চ্যানেলে দেখা যাবে চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। এ ছাড়া ইন্টারনেটে স্ট্রিমিং করেও দেখার সুযোগ আছে।


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-১৮


সূত্র : প্রথমআলো