শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে সাকিব আল হাসান কি শেষ পর্যন্ত খেলবেন? শনিবার সকাল পর্যন্তও মিলছিল না এই প্রশ্নের উত্তর। 


শনিবার দুপুর গড়াতেই অধিনায়ক মুমিনুল হক নিশ্চিত করলেন, আগামীকাল রোববার শুরু হওয়া প্রথম টেস্টে পাওয়া যাবে বাঁহাতি অলরাউন্ডারকে। বাংলাদেশ দলে সাকিবের উপস্থিতি নিঃসন্দেহে প্রতিপক্ষ দলের মাথাব্যথার কারণ। সাকিব ফেরায় কী ভাবছে সফরকারী শ্রীলঙ্কা দল?



সিরিজ শুরুর আগে আজ শনিবার সংবাদ সম্মলনে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে জানালেন, সাকিবকে সামলাতে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা আছে তাদের।


করুনারত্নের জবাব, ‘যখন আমরা এখানে আসি তখন আমদের বাংলাদেশ স্কোয়াড নিয়ে ধারণা ছিল। সাকিব সেখানে ছিল, এবং আমরাও তার জন্য প্রস্তুতি নিয়েছি। তো এটি আমাদের জন্য নতুন করে ভাবনার পরিবর্তন হবে না।  আমরা জানতাম সাকিব না খেললে আমাদের একটা বড় সুবিধা হবে, কিন্তু সে খেলছে। আমরা তার জন্য প্রস্তুত আছি।’


করোনাভাইরাস নেগেটিভ হয়ে সাকিবের ফেরা যেমন বাংলাদেশ শিবিরের জন্য স্বস্তির খবর, তেমনি শ্রীলঙ্কা দলের স্বস্তি তাদের নতুন সহকারী কোচ নাভিদ নেওয়াজ। লঙ্কান জাতীয় দলে যুক্ত হওয়ার আগে নাভিদ বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন। ৪ বছর কাটিয়েছেন এ দেশে। বাংলাদেশকে প্রথমবারের মতো পাইয়ে দিয়েছেন যুব বিশ্বকাপ জয়ের স্বাদ। এখানকার আবহাওয়া আর কন্ডিশন সম্পর্কে ভালোই জানা আছে লঙ্কান কোচের।


নাভিদের উপিস্থতি নিয়ে করুনারত্নে বলেন, ‘এটা আমাদের জন্য একটা বড় সুবিধা।  নাভিদ নেওয়াজ কয়েক বছর ধরে অনূর্ধ্ব-১৯ দলের সাথে ছিলেন, তিনি পরিস্থিতি জানেন তাই আমরা তার কাছ থেকে কিছু ধারণা পেয়েছি। তবে আমি মনে করি না যে আগের বছরের ফলাফল এই সিরিজের উপর কোন প্রভাব ফেলবে। আমি মনে করি, প্রথম বল থেকে পঞ্চম দিন পর্যন্ত আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে।’


এদিকে গত ৮ মে বাংলাদেশে পা রাখলেও দুই ম্যাচ সিরিজে মাঠে নামার আগে এখানে জুতসই প্রস্তুতিটা নিতে পারেনি সফরকারীরা। দুই দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচটি মাঠে গড়িয়েছে মোটে ১৮ ওভার। বাকিটা ভেসে গেছে বৃষ্টিতে। তবে এনিয়ে একেবারে আক্ষেপ নেই শ্রীলঙ্কা দলের। দেশ থেকেই প্রস্তুতি পর্ব সেরে এসেছে তারা।


করুনারত্নে বললেন, ‘আমি মনে করি আমরা এখানে আসার আগে শ্রীলঙ্কায় যথেষ্ট ক্রিকেট খেলেছি, বিশেষ করে ন্যাশনাল সুপার লিগে। এবং আমরা শ্রীলঙ্কায় দুটি অনুশীলন ম্যাচ খেলেছি, তাই আমি মনে করি না যে এখানকার অনুশীলন খুব বেশি পার্থক্য তৈরি করবে। আমি মনে করি ছেলেরা এই সিরিজের জন্য ভালোভাবে প্রস্তুত।’


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/এসডি-২১
 


সূত্র : ঢাকাপোষ্ট