টানা কয়েকদিন ধরেই বেড়ে চলেছিল সিলেটের নদ-নদীগুলোর পানি। ভাসিয়ে নিচ্ছিল সব। প্লাবিত হচ্ছিল প্রায় পুরো সিলেট। অবশেষে স্বস্তির আভাস মিলছে। কমতে শুরু করেছে সুরমা, কুশিয়ারাসহ সিলেটের বিভিন্ন নদীর পানি।

সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা গেছে, সুরমা নদীর পানি গতকালের চেয়ে আজ দুটি পয়েন্টেই কমেছে। কুশিয়ারার পানি দুটি পয়েন্টে বাড়লেও কমেছে দুটি পয়েন্টে।


লোভা, সারি ও ধলাই নদীর পানি গতকালের চেয়ে আজ কমেছে।

পাউবো জানায়, কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি গতকাল সন্ধ্যা ৬টায় ছিল ১৩.৬৭ মিটার। আজ সকাল ৯টায় এ পানিসীমা হয় ১৩.৬০ মিটার। এ নদীর পানি সিলেট পয়েন্টে গতকাল ছিল ১১.০৯ মিটার; আজ সকালে হয়েছে ১১.০৫ মিটার।

কুশিয়ারা নদীর আমলশিদ পয়েন্টে গতকাল সন্ধ্যায় ছিল ১৭.০৫ মিটার। আজ সকালে পানিসীমা দাঁড়ায় ১৬.৯৬ মিটার। পানি কমেছে শেওলা পয়েন্টেও। এখানে গতকাল পানিসীমা ছিল ১৩.৬৩ মিটার; আজ সকালে হয় ১৩.৬০ মিটার।

তবে কুশিয়ারার পানি বেড়েছে শেরপুর ও ফেঞ্চুগঞ্জ পয়েন্টে। শেরপুরে গতকাল পানিসীমা ছিল ৭.৮১ মিটার; আজ সকালে হয় ৭.৯২ মিটার। ফেঞ্চুগঞ্জে গতকাল ছিল ৯.৭৩ মিটার; আজ হয়েছে ৯.৮১ মিটার।

লোভা নদীর পানি গতকাল সন্ধ্যায় ছিল ১৪.০০ মিটার। আজ সকালে কমে হয়েছে ১৩.৮৮ মিটার।

সারি নদীর পানি গতকাল সন্ধ্যায় ১১.৪৪ মিটার থাকলেও আজ সকালে হয়েছে ১০.৯৮ মিটার।

এ ছাড়া ধলাই নদীর পানিও কমেছে। এ নদীর পানিসীমা গতকাল ছিল ১০.৮৮ মিটার; আজ কমে হয়েছে ১০.৮৬ মিটার।

এদিকে, পানি কমতে শুরু করলেও সুরমা, কুশিয়ারায় এখন বিপৎসীমার ওপর দিয়ে বইছে পানির স্রোত। তবে কমার ধারা অব্যাহত থাকলে আজ-কালের মধ্যেই বিপৎসীমার নিচে নেমে যাবে পানিসীমা, এমনটাই বলছেন সংশ্লিষ্টরা।

সিলেটভিউ২৪ডটকম/আরআই-কে