টোকিওতে চারদেশীয় জোট কোয়াডের শীর্ষ সম্মেলন চলাকালে জাপান সীমান্তের কাছে যৌথভাবে যুদ্ধ বিমান উড়িয়েছে চীন এবং রাশিয়া। মঙ্গলবার কোয়াডের নেতারা টোকিওতে যখন সম্মেলনে অংশ নেন, ঠিক সেই সময় এই যুদ্ধবিমান উড়ানো হয়েছে বলে জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবুও কিশি।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপানের নেতাদের আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করার সময় চীন এবং রাশিয়ার যুদ্ধবিমান উড়ানো নিয়ে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেছে সরকার।


তবে বিমানগুলো আঞ্চলিক আকাশসীমা লঙ্ঘন করেনি বলে এএফপিকে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত নভেম্বরের পর দীর্ঘবিরতি দিয়ে চতুর্থবারের মতো রাশিয়া ও চীন যৌথভাবে জাপানের কাছে যুদ্ধবিমান উড়াল।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কিশি বলেছেন, দু’টি চীনা বোমারু বিমান জাপান সাগরে রাশিয়ান দু’টি বোমারু বিমানের সাথে যোগ দিয়েছে এবং পূর্ব চীন সাগরে যৌথ ফ্লাইট পরিচালনা করেছে। 

তিনি বলেন, মঙ্গলবার রাশিয়ার গোয়েন্দা তথ্য সংগ্রহকারী একটি বিমানও উত্তর হোক্কাইডো থেকে জাপানের মধ্যাঞ্চলীয় নোটো উপদ্বীপের দিকে উড়ে গেছে। টোকিওর শীর্ষ সম্মেলনের সময় চীন-রাশিয়ার এই পদক্ষেপকে ‘উস্কানিমূলক’ বলে অভিহিত করেছেন মন্ত্রী কিশি।

কোয়াডের নেতারা এক বিবৃতিতে ওই অঞ্চলে বলপ্রয়োগের মাধ্যমে যেকোনও ধরনের স্থিতাবস্থা পরিবর্তনের প্রচেষ্টার বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন। যদিও যৌথ বিবৃতিতে রাশিয়া অথবা চীনের ব্যাপারে সরাসরি কিছু উল্লেখ করা হয়নি। তবে বিবৃতিতে চলমান ইউক্রেন যুদ্ধের উল্লেখ এবং এই অঞ্চলে নিয়মিতভাবে এ ধরনের বিভিন্ন কর্মকাণ্ডের ব্যাপারে বেইজিংকে অভিযুক্ত করা হয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত বছরের মার্চ থেকে এখন পর্যন্ত জাপান সীমান্তের কাছে এক হাজার ৪ বার যুদ্ধব্মিান উড়িয়েছে চীন।


সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/জিএসি-২৫


সূত্র : রয়টার্স