বাংলাদেশ কারাতে জগতের উজ্জল নক্ষত্র, কারাতের আন্তর্জাতিক রেফারি ও প্রশিক্ষক সেনসি হুমায়ুন কবির জুয়েলের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

 


বুধবার (২৫ মে) নিউইয়র্কের ব্রঙ্কসে এশিয়ান ড্রাইভিং স্কুল হলরুমে আয়োজিত স্মরণ সভায় তাঁর ছাত্র, বন্ধু, আত্মীয়, পরিবারের সদস্য ও শুভানুধ্যায়ীরা তাকে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন। 

পবিত্র কোরআন তেলওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে হুমায়ুন কবির জুয়েলের জীবন ও কর্ম নিয়ে স্মৃতিচারণ করেন আমন্ত্রিত অতিথি, ছাত্র ও পরিচিতজনেরা।


স্বেচ্ছাসেবী সংগঠন হৃদয়ে বাংলাদেশের সাধারন সম্পাদক পল্লব সরকারের সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য রাখেন- শামসুদ্দীন সুমন, আল মামুন মোল্লা, হৃদয়ে বাংলাদেশের সভাপতি সাইদুর রহমান লিংকন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ক্রীড়া সংগঠক আব্দুর রহিম বাদশা, বীর মুক্তিযোদ্ধা তোফায়েল চৌধুরী, সংগঠক ও কবি মাকসুদা আহমেদ, লেখক ও কবি মাসুম আহমেদ, ফিরোজ কবির, কবি ও গীতিকার শাহ বদরুজ্জামান রুহেল, ইউএসএ নিউজ অনলাইনের সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, ডিটেকটিভ মাসুদ রহমান, সেনসীর ছাত্র ও ঘনিষ্ঠজন রায়হান জামান রানা, হুমায়ুন কবিরের সন্তান হাসনাইন কবির তৌসিফ ও জান্নাত কবির।

বক্তারা বলেন, সেনসি হুমায়ুন কবির শুধু একজন কারাতে প্রশিক্ষক ছিলেন না। তিনি বাংলাদেশ তথা পুরো এশিয়ার গর্ব। তিনি অত্যন্ত মানবদরদী এক ব্যক্তি ছিলেন। তার মৃত্যুতে আমরা একজন গুনী ও মেধাবী মানুষকে হারিয়েছি। তার শূণ্যতা অপূরণীয়।

 

সেনসি হুমায়ুন কবির জুয়েল বাংলাদেশের হয়ে স্বর্ণপদক জিতে গৌরব অর্জন করেছেন। পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গণে রেফারি ও বিচারকের দায়িত্ব পালন করে বিশ্ব পরিমন্ডলে লাল-সবুজের পতাকা গৌরবের সাথে তুলে ধরেছেন। দেশে বিদেশে তাঁর তিন হাজারেরও বেশি ছাত্র রয়েছে।

 

অনুষ্ঠানের মূল আয়োজক ছিলেন তাঁর ছাত্র ও যোগ্য উত্তরসূরী রায়হান জামান রানা ।সহযোগিতায় ছিলো নিউইয়র্কের সামাজিক সাংস্কৃতিক সংগঠন হৃদয়ে বাংলাদেশ। রায়হান জামান রানা উপস্থিত সবাইকে উপস্থিত থেকে স্মরণসভাকে সফল করায় কৃতজ্ঞতা জানান।

 

সভায় হুমায়ুন কবির জুয়েলের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয় এবং খাবার বিতরণ করা হয়। হুমায়ুন কবির জুয়েলের প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

 

সিলেটভিউ২৪ডটকম/বিআর/এসডি-১৫