শিল্প মন্ত্রনালয় এর পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) উদ্যোগে ‘বানিজ্য প্রসার ও উন্নয়নশীল দেশে উত্তরনের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলায় মেধাসম্পদের প্রয়োজনীয়তা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দিনব্যাপী সিলেট নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়। 


শিল্প মন্ত্রনালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) অধিদপ্তর এর আয়োজনে ডেপুটি রেজিস্ট্রার আলেয়া খাতুনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ সরকার।
 


তিনি বলেন, মানুষের বুদ্ধিমত্তা, উদ্যোগ এবং আবিস্কার, এটি হবে ব্যবসা পরিচালনার মূলশক্তি। সিলেটের উদ্যোক্তাদের ট্রেডমার্ক, মেধাস্বত্ত সহ সংশ্লিষ্ট সকল বিষয়ে সহযোগিতা করা হবে। তৃণমূল পর্যায়ে উদ্যোক্তাদেরকে প্যাটার্ন, ডিজাইন ও ট্রেডমার্ক বিষয়ে ধারনা দেওয়ার জন্য অধিদপ্তরের পক্ষ থেকে প্রামান্য চিত্র, টেলিভিশন কমার্শিয়ালসহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মেধাস্বত্ত রেজিষ্ট্রেশন এর উপর মূল প্রবন্ধ নিয়ে আলোচনা করেন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস (ডিপিডিটি)অধিদপ্তর এর সহকারী রেজিষ্ট্র্ার মো: হাবিবুর রহমান, আঞ্চলিক কার্যালয় বিসিক সিলেট এর ডি জি এম সোহেল হাওলাদার, ডিপিডিটির এক্সামিনার মো: বেলাল হোসেন।

 

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিটি কর্পোরেশন এর সি ই ও বিধায়ক রায় চৌধুরী।

পেটেন্ট অধিদফতর এর ডেপুটি রেজিষ্ট্রার আলেয়া খাতুন বলেন, সিলেটে আমরা বার বার আসব এবং সিলেটের উদ্যোক্তাদের জন্য বিশেষ ভাবে হেল্পডেস্ক করা যায় কি না তা বিবেচনা করা হবে।

 

ডিপিডিটির এক্সামিনার মো: বেলাল হোসেন এর সঞ্চালনায় সেমিনারে বক্তারা পেটেন্ট এর গুরুত্ব ,উদ্যোক্তাদের মেধাসম্পদের প্রয়োজন, নতুন পেটেন্ট ডিজাইন উদ্ভাবন এবং নির্দিষ্ট ট্রেডমার্কস এর গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

 

সেমিনারে সিলেট চেম্বার অব কমার্স, মেট্রোপলিটন চেম্বার অব কমাসর্, উইমেনস চেম্বার অব কমার্স, তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি(গ্রাসরুটস), আলিম ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিগণ সহ বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-৪৬