সদ্যপ্রয়াত দেশবরেণ্য কালজয়ী সাংবাদিক, কলাম লেখক ও গীতিকার ভাষাসৈনিক আবদুল গাফ্ফার চৌধুরীর মরদেহে সিলেট জেলা আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেছেন সভাপতি (ভারপ্রাপ্ত) ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী ।

 


গত ১৯ মে লন্ডনের একটি হাসপাতালে মারা যান একুশের অমর গানের রচয়িতা। তার বয়স হয়েছিল ৮৮ বছর। ১০ দিন পর আজ শনিবার তার মরদেহ বাংলাদেশে আনা হয়। বাংলাদেশ হাইকমিশন লন্ডনের তত্ত্বাবধানে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে আজ বেলা ১১টার পর রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মরদেহ পৌঁছায়।


পরে বেলা সোয়া একটায় কেন্দ্রীয় শহীদ মিনারে আব্দুল গাফ্ফার চৌধুরীর মরদেহ নেয়া হয়। সেখানে শত শত মানুষ ফুল দিয়ে তার মরদেহে শ্রদ্ধা জানায়। সিলেট জেলা আওয়ামী লীগের পক্ষে সেখানে তার মরদেহে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন শফিকুর রহমান চৌধুরী । এছাড়াও গাফ্ফার চৌধুরীর জানাজায় অংশ নেন তিনি। পরে বিকাল সাড়ে পাঁচটার দিকে মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয় গাফফার চৌধুরীকে। সেখানেও উপস্থিত ছিলেন শফিক চৌধুরী। সেখানে প্রয়াত গাফফার চৌধুরীর পরিবারের সদস্যদের সমবেদনা জানান তিনি।

 


এসময় শফিক চৌধুরী বলেন, আজীবন মুক্তিযুদ্ধের চেতনার সাথে আপোসহীন ছিলেন আব্দুল গাফফার চৌধুরী। তার প্রয়াণে বাঙালি জাতি একজন প্রগতিশীল-সুজনশীল লেখক-বুদ্ধিজীবীকে হারালো-যা কখনোই পূরণ হবার নয়।


তিনি আরও বলেন, বাংলাদেশের সাংবাদিকতায় আবদুল গাফফার চৌধুরীর অবদান অবিস্মরণীয়। তার রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এক অমর সৃষ্টি। এছাড়া মুক্তিযুদ্ধকালীন তাঁর প্রকাশিত পত্রিকা ‘জয় বাংলা’ মুক্তিযোদ্ধাদের জন্য অনুপ্রেরণা।

তিনি মরহুম আবদুল গাফফার চৌধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।


সিলেটভিউ২৪ডটকম/পিডি