হবিগঞ্জের মাধবপুর উপজেলার ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন শাহজিবাজারে অবস্থিত পিডিবির ৩৩০ মেঘাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।

 


এই অগ্নিকান্ডে প্লান্টের দুটি ট্রান্সফরমার পুড়ে যায়। যার মূল্য প্রায় শত কোটি টাকা বলে প্রাথমিকভাবে জানা গেছে।

 

রবিবার সকাল ১০ টার দিকে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

 

খবর পেয়ে হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ ও মাধবপুর ফায়ার স্টেশনের ৬টি ইউনিটের কর্মীরা সেখানে গিয়ে প্রায় ২ ঘন্টার চেষ্টায় বেলা ১২ টার দিকে আগুন নিয়ন্ত্রনে আনে।

 

স্থানীয় সূত্রে জানা যায়, রবিবার সকালে আকষ্মিকভাবে ৩৩০ মেঘাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের পাওয়ার ট্রান্সফরমার ও অক্সিলারী ট্রান্সফরমারে আগুণ লাগে। মুহুর্তে মধ্যে আগুন বাড়তে থাকলে খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা সেখানে ছুটে যান।

 

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, ট্রান্সফরমারে থাকা তেল অথবা কোন ক্যাবল এর স্পার্কের সর্ট সার্কিট থেকে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে থাকতে পারে।

 

এ বিষয়ে জানতে চাইলে শাহজিবাজার ৩৩০ মেঘাওয়াট বিদ্যুত কেন্দ্রের প্রধান প্রকৌশলী মিজানুর রহমান জানান, কিভাবে অগ্নিকান্ডের সুত্রপাত হয়েছে তা এখন নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুণের সূত্রপাত হয়েছে। কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে তাও এখনও পর্যন্ত নিশ্চিত নয়।

 

তিনি বলেন, এ ঘটনায় একই প্লান্টের ১শ মেগাওয়াটের দায়িত্বে থাকা ব্যবস্থাপক মফিজ উদ্দিনকে একমাত্র সদস্য করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

 

মাধবপুর ফায়ার স্টেশনের কর্মকর্তা মনতোষ মল্লিক জানান, খবর পাওযা মাত্রই আমাদের ৬টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুণ নিয়ন্ত্রনে কাজ করে। বেলা ১২টার দিকে আগুণ পুরোপুরি নিয়ন্ত্রনে আসে। তবে ক্ষয়ক্ষতি ও আগুনের সুত্রপাত সম্পর্কে তদন্ত শেষ না করে বলা যাবে না।

 

এদিকে, বিদ্যুৎ প্লান্টে আগুণের খবর পেয়ে সেখানে শত-শত উৎসুখ জনতা ভীড় জমায়। এসময় আইনশৃঙ্খলা বাহীনির সদস্যরা তাদের নিয়ন্ত্রন করতে বেগ পেতে দেখা গেছে।

 


সিলেটভিউ২৪ডটকম/জেসি/এসডি-০৬