সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় অনুষ্ঠান শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে। আগামী ৮ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

 


সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ হলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের বিগ্রহ রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

 

শুভ রথযাত্রা উপলক্ষে সিলেট আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) রথযাত্রা উপলক্ষে ৮ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনা সভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন।

 

আগামীকাল ইসকন সিলেট মন্দিরে বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। দুপুরে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

 

সভা শেষে মঙ্গল প্রদীপ জ্বলিয়ে রথযাত্রা উৎসব উদ্বোধন করবেন সুনামগঞ্জ -৫ আসনের এমপি মুহিবুর রহমান মানিক। পরে ইসকন সিলেট মন্দির থেকে বর্ণাঢ্য সাজে তিনটি বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের বিগ্রহ নিয়ে শোভাযাত্রা বের হবে।

 

শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক হয়ে ইসকন মন্দিরে গিয়ে শেষ হবে। এ ছাড়া ১ জুলাই থেকে ৮ জুলাই ৮দিনব্যাপী ভোর হতে রাত পর্যন্ত ইসকন সিলেট মন্দিরে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার মধ্য দিয়ে উক্ত রথযাত্রা মহোৎসব উদযাপিত হবে।

 

সিলেটভিউ২৪ডটকম/প্রেবি/এসডি-২৪