সিআইপির মতো প্রথমবার এআইপি স্বীকৃতি দিতে যাচ্ছে সরকার। চারটি ক্যাটাগরিতে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখা ১৩ জনকে ২০২০ সালের জন্য ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এগ্রিকালচারালি ইম্পর্ট্যান্ট পারসন- এআইপি)’ কার্ড দেবে কৃষি মন্ত্রণালয়। এজন্য ১৩ জনকে এআইপি হিসেবে মনোনীত করে আদেশ জারি করেছে কৃষি মন্ত্রণালয়। এ তালিকায় রয়েছেন সিলেটের আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আলিমুছ ছাদাত চৌধুরী।


তাকে কৃষি উদ্ভাবন জাত/প্রযুক্তি ক্যাটাগরিতে এ পদে মনোনীত করা হয়। আলিম পাওয়ার টিলার উদ্ভাবন (কপিরাইট করা) করে এ পদে মনোনীত হয়েছেন আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান আলিমুছ ছাদাত চৌধুরী।


 

রোববার (২৪ জুলাই) তালিকাটি গেজেট আকারে প্রকাশিত হয়েছে। ‘কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা, ২০১৯’ অনুযায়ী এ সম্মাননা দেওয়া হচ্ছে।

 

এ নিয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব বলাই কৃষ্ণ হাজরা বলেন, কৃষিক্ষেত্রে অবদানের জন্য প্রথমবারের মতো ১৩ জনকে এআইপি কার্ড দেওয়ার জন্য মনোনীত করা হয়েছে। তারা অন্যান্য ক্ষেত্রে সিআইপিদের মতো বিভিন্ন সুযোগ-সুবিধা ভোগ করবেন। আগামী ২৭ জুলাই (বুধবার) ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে এআইপি কার্ড তুলে দেওয়া হবে।

 

সিলেটভিউ২৪ডটকম/জেপি