জরুরি সেবা নম্বর ৯৯৯-এ কলের মাধ্যমে চট্টগ্রাম থেকে হারিয়ে যাওয়া দুই শিশুকে সিলেটের দক্ষিণ সুরমায় উদ্ধার হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুলাই) জাতীয় জরুরি সেবা ৯৯৯-এর পরিদর্শক আনোয়ার সাত্তার এ তথ্য জানিয়েছেন।

আনোয়ার সাত্তার জানান, বৃহস্পতিবার (২৮ জুলাই) সকাল সোয়া দশটায় মোবারক নামে একজন কলার পূর্বাশা মার্কেট, দক্ষিণ সুরমা, সিলেট থেকে ‘জাতীয় জরুরি সেবা ৯৯৯’ নম্বরে ফোন করে জানান, তিনি একজন ব্যবসায়ী। পূর্বাশা মার্কেটে তার একটি ট্রাক্টর স্পেয়ার পার্টসের দোকান রয়েছে। সকালে দোকান খুলতে এলে মার্কেটের পাশে দুটি কান্নারত শিশু দেখে তাদের কাছে এগিয়ে যান। শিশু দুটিকে সান্ত্বনা দিয়ে শান্ত করে তাদের কাছ থেকে জানতে পেরেছেন, শিশু দুটি চট্টগ্রামে থাকে।


আনোয়ার সাত্তার জানান, বুধবার বিকেলে মাঠে খেলাধূলা করার সময় এক লোক তাদের সঙ্গে ভাব জমিয়ে কিছু খেতে দেয়, এরপর তাদের ঘুম চলে আসে। সকালে তারা ঘুম ভেঙে দেখতে পায় তাদের হাত-পা বাঁধা অবস্থায় একটি খালি কন্টেইনারের মধ্যে রয়েছে। এরপর তারা অনেক চেষ্টা করে হাত পায়ের বাঁধন খুলে দেখতে পায় একটি রেল স্টেশনের কাছে আছে। এরপর তারা হাঁটতে হাঁটতে তার দোকানের সামনে চলে আসে। এরপর কলার শিশু দুটি উদ্ধারের জন্য ৯৯৯ এর কাছে ফোনে অনুরোধ জানান।

৯৯৯-এর পরিদর্শক আনোয়ার জানান, ৯৯৯ কলটেকার কনস্টেবল মামুনুর রশিদ ওই কলটি রিসিভ করেছিলেন। কনস্টেবল মামুন তাৎক্ষণিকভাবে দক্ষিণ সুরমা থানায় বিষয়টি জানিয়ে শিশু দুটিকে উদ্ধারের ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানায়। পরবর্তীতে ৯৯৯ ডিসপাচার এস আই মো. ফজলে হাসান শাহ কলার এবং সংশ্লিষ্ট থানা পুলিশের সঙ্গে যোগাযোগ করে পুলিশি তৎপরতার আপডেট নিতে থাকেন।

সংবাদ পেয়ে দক্ষিণ সুরমা থানার একটি দল ঘটনাস্থলে যায় এবং শিশু দুটিকে উদ্ধার করে থানায় নিয়ে আসে। শিশু দুইজন হলো কনু মিয়া ছেলে আলাউদ্দীন এবং বাদশা মিয়ার ছেলে ফয়সাল। দুইজনই কুমিল্লার মুরাদনগরের বাসিন্দা। পরিবারের সঙ্গে চট্টগ্রামে বসবাস করেন। এরইমধ্যে শিশু আলাউদ্দীনের বাবার সঙ্গে দক্ষিণ সুরমা থানার পুলিশ যোগাযোগ হয়েছে। তিনি চট্টগ্রাম থেকে সিলেটের উদ্দেশ্যে রওনা হয়েছেন।

সিলেটভিউ২৪ডটকম/জেপি