আমেরিকার মিশিগানের হ্যামট্রামিক সিটিতে ডাইভার সিটি ফেস্টিবলের আয়োজনে চলছে তিনদিনের পথমেলা। শুক্রবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে রোববার রাত ১২টা পর্যন্ত। বাঙালি অধ্যুষিত এই হ্যামট্রামিকে ২১ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে এ পথমেলা।

 


এতে মিশিগানের বিভিন্ন সিটিতে বসবাসরত হাজার হাজার বাংলাদেশির ঢল নেমেছে।শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সী মানুষ আসছেন মেলায়। বেশির ভাগই এসেছেন পরিবার-পরিজনসহ আত্নীয়স্বজন নিয়ে। বন্ধুরা এসেছে দলবেঁধে। এ মেলাকে ঘিরে প্রবাসীদের মধ্যে এক ধরনের উৎসবের সৃষ্টি হয়েছে। মেতেছেন আনন্দ-উচ্ছ্বাসে।


আমেরিকার মাটিতে বাংলার ঐতিহ্যকে ধরে রাখতে এই মেলার আয়োজন করা হয়ে থাকে।  এবারের মেলার ৪০টি স্টলের বেশির ভাগেই শোভা পাচ্ছে বাংলাদেশি বিভিন্ন পণ্য। চাকরি প্রত্যাশীদের জন্যও বিভিন্ন এজেন্সী স্টল খুলে বসেছে।

 

মেলায় সবচেয়ে বেশি ভিড় দেখা গেছে ফুচকা, চানাচুর, আইসক্রিম, বরিশালের আমড়া, মুখরোচক বিভিন্ন রকমের আচার ও মিষ্টি পানসহ দেশীয় হরেকরকম খাবারের স্টলগুলোতে। মেলাতে শুটকি ভর্তার স্টলও চোখে পড়েছে। ইমিটেশনের গয়না ও শিশুদের খেলনা কিনতে দেখা গেছে।

 

সন্ধ্যার দিকে সিলেটের প্রখ্যাত বাউল শিল্পী কালা মিয়ার সুরের যাদুতে মেতে উঠেন হাজারো দর্শক শ্রেতা। এছাড়া গান গেয়েছেন বাউল শিল্পী শর্মিলা দেব শর্মি। রোববার মেলার শেষের দিনে গান গাইবেন বাউল শিল্পী জিল্লুর রহমান ও লাবনী আক্তার।

 

আয়োজকরা জানালেন, শুক্রবার মেলার প্রথম দিন তেমন জমেনি। তবে ছুটির দিন শনিবার বিকেল থেকে মানুষের ভিড় জমতে শুরু করে। ভিনদেশিরা এই মেলায় এসে কেনাকাটা করেন।
  
আয়োজকদের পক্ষ থেকে স্কুল শিক্ষার্থীকে বিনামূল্য দেওয়া হবে স্কুল ব্যাগ, নোট প্যাড ও পেন্সিল। আর র‌্যাফেল ড্র’র বড় পুরস্কার গাড়িসহ থাকছে নানা আকর্ষণীয় পুরস্কার। মেলার সংবাদ গুরুত্ব দিয়ে প্রকাশ করছে উত্তর আমেরিকার সবচেয়ে জনপ্রিয় বাংলা টেলিভিশন টিবিএন টুয়েন্টি ফোর।

 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে রাখেন মেলার উদ্যোক্তা নাজেল হুদা, সাদাত হোসেন মিন্টু, মাহবুব রাব্বি খান, শোভন, আফাজ, সাইফুল ও পারভেজ।

 

সিলেটভিউ২৪ডটকম/টিআরএস/এসডি-০১